‘আহার’ আহরণ

প্রচলিত অর্থে আহার বলতে আমরা বুঝি ভোজন খাদ্য, অন্ন যা মূলত শারীরিক। এমন অর্থবোধে মনের ব্যাপারটি প্রায় সম্পূর্ণ অনুপস্থিত থাকে। এই পঙ্গু অর্থ চেতনায় আমাদের মানসিক প্রতিবন্ধকতা তৈরি হয়। আহারের অখণ্ড অর্থ আহরণের মধ্যে পাওয়া যায়। তবে আহরণকে বুঝতে গেলে হরণকে বুঝতে হবে। হরণের ভেতর যে হর আছে তা-ই হলো আহারের বীজ। এই হরণ নামক বীজের মহাজাগতিক দর্শন অনুভূত না হলে অন্ধ আহার আমাদের অন্ধত্ব আরো বাড়িয়ে দেবে।

যাই হোক সমগ্র মহাজগতে হরণ-আহরণ অর্থাৎ হার-জিতের খেলা চলছে এক পক্ষের শক্তি সঞ্চয় তো অপর পক্ষের তা অপচয় কিন্তু মোট শক্তির কোনো হেলদোল নেই। এটাই সেই হরমূল যাতে হরিসত্তা অধিষ্ঠিত। হরির দ্বৈতমাত্রা হরণ-আহরণ; এই দ্বৈতের অদ্বৈত মাত্রা হরি। তাই মহাজগতে চলছে নিত্য হরিলীলা। এই বৈশ্বিক পর্যবেক্ষণ পরিষ্কার হলে আহারের অর্থজ্ঞান সম্পূর্ণতা ফিরে পায়। তখন একজন মানুষের আহার হয় সুষম। প্রাচীন মানুষ খাদ্যের সন্ধানে বনে-জঙ্গলে ঘুরে ফলমূল আহরণ করে তাদের ক্ষুধা নিবারণ করত। সেই সাবেক আহরণের ব্যঞ্জনা খাদ্যদ্রব্যের সঙ্গে মিশে গিয়ে আহার ও খাদ্য সমার্থক হয়ে যায়। আর এই সমার্থক অর্থকে পরবর্তীকালে মুখ্য অর্থ বিবেচনা করে আমাদের শব্দার্থবোধ এগোতে থাকে। আমরা শরীরকেন্দ্রিক আহার-অর্থে অভ্যস্ত হয়ে উঠি। গুহামানব ক্ষুধা নিবৃত্তির পরে গুহাগাত্রে আঁকিবুকি করত; শিকারভাবনা হতো চিত্রময়। এটা ছিল তাদের মনোময় আহার।

তা হলে দেখা যাচ্ছে আদিকাল থেকে আহার ছিল দ্বিপক্ষীয় অর্থাৎ মনোদৈহিক। পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে প্রতি মুহূর্তে আমরা যা আহরণ করছি সেটাই হয়ে উঠছে আমাদের আহার। তবে অন্তঃকরণের এই আহার সুষম না অসম হবে তা একান্তই নির্ভর করছে আহরণ ভঙ্গি বা আহারশৈলীর ওপর। শ্রাব্যসীমায় একটি সুরেলা গান চিত্তকে প্রশমিত করে; অন্যদিকে অশ্রাব্যস্তরে কোনো বেসুরো বাজনা চিত্তচাঞ্চল্য ঘটায়। একটি দুর্ভাবনা নিমিষেই মনকে ভেঙে দেয়, আবার একটি শোভন চিন্তা অন্তররাজ্যকে করে আলোকিত। উচ্চাঙ্গের চারুকলায় হৃদয়-মন আনন্দচারী হয়ে ওঠে। সাত্ত্বিক ভোজনে মানুষ দৈহিকভাবে পুষ্ট ও তৎপর থাকে; বিপরীতক্রমে তামসিক ভোগ মানুষকে করে নির্জীব ও জরাগ্রস্ত।

তাই প্রতিটি মুহূর্তে মন ও শরীরের দ্বৈত মাধ্যমে আমরা কী আহরণ করছি তার ওপর নির্ভর করছে আমাদের মনোদৈহিক সুস্থতা কিংবা অসুস্থতা। আমি আমাকে নির্মাণ করি; তাই উত্তম আহারের পদ আমার জন্য সম্পদ, যদি তা হয় অধম তাহলে সমূহবিপদ। হরি! হরি!

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //