মুজিব জন্মশতবর্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জার্নাল প্রকাশ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে পাঁচটি ফ্যাকাল্টি ভিন্ন ভিন্ন পাঁচটি জার্নালের মোড়ক উন্মোচন করেছে নতুন বছরের শুরুতে, ১০ জানুয়ারি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখতে উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনের ঐকান্তিক প্রচেষ্টায় এই জার্নাল আত্মপ্রকাশ করে।

ইতিপূর্বে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মুজিব জন্মশতবর্ষকে উপজীব্য করে প্রত্যেকটি বিভাগ ওয়েবিনার আয়োজন করে। দেশের খ্যাতনামা কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী, বিজ্ঞানী ও চিন্তকদের দ্বারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে প্রত্যেকটি বিভাগ এই আয়োজনে অংশ নেয়। বিভাগগুলো সংশ্লিষ্ট জ্ঞানকাঠামোর জায়গা থেকে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

ইতিমধ্যে এইসব অনুষ্ঠানে কবি নির্মলেন্দু গুণ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অর্থনীতিবিদ আতিউর রহমান, আবদুল গাফ্ফার চৌধুরীসহ অনেক খ্যাতনামা ব্যক্তি আমন্ত্রিত হয়ে তাঁদের প্রবন্ধ উপস্থাপন করেন। এরই ধারাবাহিকতায় মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই জার্নাল প্রকাশের উদ্যোগ গ্রহণ করে এবং পরবর্তী সংখ্যায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে স্মরণীয় করে জার্নাল প্রকাশিত হবে। বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে বহুমুখী দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা বিশ্লেষণ করার মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্ম সঠিক ইতিহাস চর্চার এক অনন্য ধারাবাহিকতা অর্জন করবে এসব গবেষণা কর্মের মাধ্যমে। 

কেবলমাত্র রাজনীতিতে নয়, বরং একাডেমিক কাজের জায়গায় বঙ্গবন্ধুর সংশ্লিষ্টতা প্রমাণে বরিশাল বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা পত্রিকা প্রকাশ প্রশংসনীয়। এই পত্রিকাসমূহ বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে। গবেষকদের লেখনীর মধ্য দিয়ে বঙ্গবন্ধুর চিন্তা-ভাবনার ব্যাখ্যা ও বিশ্লেষণ উঠে এসেছে। বঙ্গবন্ধু রচিত অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন গ্রন্থগুলোর সাহিত্যিক মূল্য খোঁজার চেষ্টা যেমন হয়েছে বিভিন্ন লেখনীর মাধ্যমে, তেমনি এই গ্রন্থগুলোতে বঙ্গবন্ধুর বিজ্ঞান ও প্রযুক্তিভাবনাকেও সামনে তুলে ধরেছেন গবেষকরা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //