‘বিশ্ববাজারে বাংলা কবিতার উপস্থিতি বাড়াতে হবে’

সমকালীন বিশ্বসাহিত্যে বাংলা কবিতার অবস্থান তুলে ধরে দুটি বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলাম। 

তার মতে, প্রথমত বাংলা কবিতার মান, দ্বিতীয়ত বিশ্বে বাংলা কবিতার অবস্থান কোথায় আছে সেটা জানতে হবে। আমাদের দেশে অনেক কবি আছেন যারা বিশ্বমানের কবিতা লিখছেন, কিন্তু সমস্যা হলো বিশ্ববাজারে আমাদের কবিতার উপস্থিতি নেই। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে হলে বিশ্বে আমাদের কবিতার উপস্থিতি বাড়াতে হবে।  

শনিবার (৫ মার্চ) দুপুর ১২টায় সাম্প্রতিক দেশকাল পত্রিকার নিজস্ব সভাকক্ষে ‘সমকালীন বিশ্বসাহিত্যে বাংলা কবিতার অবস্থান’ শিরোনামে আয়োজিত ‘বৈঠকি’তে কাজী জহিরুল ইসলাম এসব কথা বলেন। 

সাম্প্রতিক দেশকাল সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশের সঞ্চালনায় শুভেচ্ছা বিনিময় পর্বের পর শুরু হয় আলোচনা পর্ব।

 কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলাম


উল্লেখ্য, কাজী জহিরুল ইসলাম আশির দশকের কবি। ভ্রমণ, গল্প, উপন্যাস, প্রবন্ধ লিখলেও মূলত তিনি কবি। প্রকাশিত গ্রন্থ ৬৫টি। এর মধ্যে ২১টি কাব্যগ্রন্থ। তিনি কবিতা থেকে ক্রিয়াপদ তুলে দিয়ে লিখেছেন নতুন ধরনের কবিতা। প্রথমে কলকাতা থেকে, পরে ঢাকা থেকে বেরিয়েছে ক্রিয়াপদহীন কবিতার বই ‘ক্রিয়াপদহীন কবিতা’। গ্রন্থটি ওড়িয়া ভাষায় অনূদিত হয়ে ভূবনেশ্বর থেকে বেরিয়েছে। অনুবাদ করেছেন ওড়িয়া কবি পজিত পাত্র। জহিরুলের ইংরেজি কবিতার বই, ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম - পাওয়ার অব ওয়ার্ডস’ নিউ ইয়র্কের সিটি বিশ্ববিদ্যালয়ের টেক্সটবুকে অন্তর্ভুক্ত হয়েছে ২০১৮ সালে। 

তিনি ১৯৬৮ সালের ১০ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে জাতিসংঘের আয়কর বিভাগের প্রধান হিসেবে কর্মরত।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //