বইমেলায় বিদায়ের সুর

করোনা পরিস্থিতি বিবেচনায় অমর একুশে বইমেলা শুরু করা নিয়ে তৈরি হয়েছিলো নানা জল্পনাকল্পনা। অবশেষে পনের দিনের জন্যে গত ১৫ ফেব্রুয়ারি শুরু হয় মেলা। এরপর তা বাড়িয়ে ১৭ মার্চ পর্যন্ত করা হয়। সে হিসেবে মেলার আর বাকি দুইদিন।

মেলার পড়ন্ত বেলায় এসে পাঠকের ভিড় কমেছে। স্টলে অলস সময় পার করছেন বিক্রিয়কর্মীরা। দর্শনার্থীরাও অনেকে ঘুরছেন ফিরছেন। তবে কেনাকাটা ও বইয়ে নজর কম।

গতকাল সোমবার (১৪ মার্চ) মেলার ২৮তম দিনে দেখা যায় এমন দৃশ্য।

প্রকাশক ও বিক্রয়কর্মীরাও বলছেন, মেলার শেষ দিকে পাঠক সমাগম ও বিক্রি কমে এসেছে। মেলায় আগতদের বেশিরভাগই আসছেন আড্ডা দিতে।

অন্যধারা প্রকাশের সত্ত্বাধিকারী মনির হোসেন পিন্টু বলেন, মেলার সময় বৃদ্ধি নিয়ে দ্বিধা ছিল। সেজন্যে শুরুর সময়কে মাথায় রেখেই আমরা শুরু করেছিলাম। ওই সময় ভালোই গেছে। আশঙ্কাগ্রস্ত ছিলাম পাঠক থাকবে কিনা এবং পাঠক সমাগম খুবই ভালো ছিলো।  মেলার পড়ন্ত সময়ের হিসেবে কম হলেও পাঠক সমাগম ভালো।

চিত্রা প্রকাশের বিক্রয়কর্মী প্রমা শর্মা বলেন, মেলা শুরুর সপ্তাহে জমজমাট ছিল। মেলার মাঝের দিকে এসে শুক্র ও শনিবার ছাড়া লোক সমাগম আস্তে আস্তে কম হতে শুরু করে। শেষ দিকে এসে আমাদের প্রত্যাশা অনুযায়ী তা অনেকটাই কম। লোকসমাগম কম বলে বিক্রিও কম। এখন যারা আসছেন তাদের ভিড় হয়তো খাবারের দোকানে, নয়তো লেকের পাশে। বেশির ভাগই আড্ডা দিচ্ছেন।

বাংলা একাডেমির সূত্রে জানা যায়, রবিবার পর্যন্ত এবারের মেলায় নতুন বই এসেছে ৩ হাজার ৩টি। এরমধ্যে সোমবার এসেছে ৭৬টি। যার মধ্যে গল্প ১০টি, উপন্যাস ৮টি, প্রবন্ধ ৪টি, কবিতা ২৩টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৩টি, রচনাবলী ১টি, নাটক ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, স্বাস্থ্য ২টি, বঙ্গবন্ধু ২টি, ধর্মীয় ২টি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য ৪টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //