নজরুলের প্রথম বাজেয়াপ্ত বই ‘যুগবাণী’

১৯২২ সালের অক্টোবর মাসে কাজী নজরুল ইসলামের ভুবন কাঁপানো ও অভূতপূর্ব কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’ প্রকাশিত হয়। ঠিক একই বছরের একই মাসে কয়েক দিনের ব্যবধানে ‘যুগবাণী’ নামে তাঁর আরো একটি গ্রন্থ প্রকাশিত হয়েছিল।

রচনা ও প্রকাশের সময়কাল বিবেচনায় এটিই নজরুল ইসলামের প্রথম গ্রন্থ। সে হিসেবে নজরুলের কবিজীবন স্থায়ীভাবে শুরু হওয়ার আগে সাংবাদিক ও কলাম লেখক হিসেবে তার আবির্ভাব ঘটেছিল। গ্রন্থটি প্রকাশের সঙ্গে সঙ্গে নজরুল রাজরোষে পতিত হন। প্রকাশের মাত্র কয়েক দিনের মাথায় বেঙ্গল গভর্নমেন্ট গ্রন্থটি নিষিদ্ধ করে। এই নিষেধাজ্ঞা বলবৎ থাকে নজরুল নির্বাক হয়ে যাওয়ার অনেক বছর পর- ব্রিটিশ শাসনের শেষপাদ পর্যন্ত। এ গ্রন্থের দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ভারত বিভাগের পর। ‘বিদ্রোহী’ কবিতা লিখবার জন্য কাজী নজরুল ইসলাম বিদ্রোহী আখ্যা পেয়েছেন এটি যেমন সত্য, তেমনি এ গ্রন্থ প্রকাশের আগেই গ্রন্থের বিষয় তাকে রাজদ্রোহী করে তোলে। নজরুল জীবনে কবিতা নয় গদ্যগ্রন্থই প্রথম বাজেয়াপ্তের তালিকায় জায়গা করে নেয়। আর সেই থেকে দখলদার শাসকের পুলিশ ও গোয়েন্দা বাহিনী আজীবন তাঁর পিছ ছাড়েনি। এ গ্রন্থে এমন কী ছিল যার জন্য ঔপনিবেশিক সরকার বাজেয়াপ্ত করতে বাধ্য হয়েছিল? 

নজরুল ১৯২০ সালের মে মাসে প্রকাশিত ফজলুল হকের সান্ধ্য দৈনিক ‘নবযুগ’-এ সম্পাদনার কাজে যোগ দেন এবং মাত্র সাত মাস কাজ করার পর ছেড়ে দেন। এই সাত মাসের মধ্যে লিখিত সম্পাদকীয় রচনার বাছাইকৃত নিবন্ধ নিয়ে ‘যুগবাণী’ সংকলনটি প্রকাশিত হয়। তবে ‘যুগবাণী’র শেষ প্রবন্ধ ‘জাগরণী’ নবযুগে প্রকাশিত হয়নি। এটি হয়েছিল ‘বকুল’-এ উদ্বোধন শিরোনামে। নজরুল নবযুগে যোগ দেন ১৯২০ সালের ১২ জুলাই। মুজফফর আহমদের সঙ্গে তিনি এ কাগজের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করতেন। পত্রিকাটি ফজলুল হকের কৃষক লীগের মুখপাত্র হলেও নজরুল তাঁর রচনার ক্ষেত্রে স্বাধীন ও নিজস্ব বক্তব্যের প্রতিই অনুরক্ত ছিলেন। নজরুলের রচনার জন্য কাগজটি শিগ্গির সরকারের কোপানলে পড়ে। বারংবার সতর্ক করে দেয়া ছাড়াও নজরুলের লেখার জন্য পত্রিকাটির জামানত বাজেয়াপ্ত হয়। মুজফফর আহমদের ভাষায়- ‘‘নবযুগের গরম লেখার জন্য পর পর দুবার কি তিনবার সরকার আমাদের সতর্ক করে দিয়েছিল। শেষ সতর্ক করেছিল ‘মুহাজিরিন হত্যার জন্য দায়ী কে’ শীর্ষক একটি প্রবন্ধের জন্য। প্রবন্ধটি নজরুল ইসলামের লেখা।’’ খিলাফত কমিটির একটি ইশতেহার ছাপাকে কেন্দ্র করে যদিও পত্রিকার জামানত বাজেয়াপ্ত করা হয় তবু মুজফফর আহমদ মনে করেন, ‘নজরুলের মুহাজিরিন হত্যার জন্য দায়ী কে লেখাটিই ব্রিটিশ গভর্নমেন্টের পক্ষে অসহ্য বোধ হয়েছিল।’

‘মুহাজিরিন হত্যার জন্য দায়ী কে’ শীর্ষক রচনার কিছুটা নমুনা দেওয়া যাক :

‘আর আমরা দাঁড়াইয়া মার খাইব না, আঘাত খাইয়া খাইয়া, অপমানে বেদনায় রক্ত এইবার গরম হইয়া উঠিয়াছে। কেন, তোমাদের আত্মসম্মান জ্ঞান আছে আমাদের নাই? আমরা কি মানুষ নই? তোমাদের একজনকে মারিলে আমাদের এক হাজার লোককে খুন করো, আর আমাদের হাজার লোককে পাঁঠা-কাটা করিয়া কাটিলেও আমরা কিছু বলিতে পাইব না? মনুষ্যত্বের বিবেকের আত্মসম্মানের স্বাধীনতার ওপর এত জুলুম কেহ কখনো সহ্য করিতে পারে না।’

নজরুলের ‘যুগবাণী’ গ্রন্থটির একটি বিশেষ ঐতিহাসিক মূল্য রয়েছে। বিশেষ করে ব্রিটিশবিরোধী নিয়মতান্ত্রিক রাজনৈতিক আন্দোলেনের একটি ধারাবাহিকতার সূত্রপাত এ গ্রন্থে লক্ষ্য করা যায়। আমরা জানি, কংগ্রেস ও মুসলিম লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ভারতের পূর্ণাঙ্গ স্বাধীনতা দাবি করার আগে নজরুল তাঁর বিভিন্ন সম্পাদকীয় নিবন্ধে পূর্ণাঙ্গ স্বাধীনতা দাবি করেন। আর নজরুলের এ ধরনের দাবি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। কারণ নজরুল শুরু থেকেই প্রবল রাজনীতি সচেতন কবি এবং রাজনৈতিক সংগঠক ও তৎকালীন শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে তিনি একই মঞ্চে কাজ করেছেন।

১৯২১ সালে আহমেদাবাদে কংগ্রেস ও মুসলিম লীগের সম্মেলনে ভারতের পূর্ণাঙ্গ স্বাধীনতার কথা উল্লেখ করা হয়। আর এই দাবিও উত্থাপন করেন এক উর্দু কবি, নাম হসরৎ মোহানী। কিন্তু গান্ধীজীর বিরোধিতায় দাবিটি পরিত্যক্ত হয়। পূর্ণাঙ্গ স্বাধীনতা চাওয়ার জন্য কবি হসরৎ মোহানীকেও ব্রিটিশ কারাগারে অন্তরীণ থাকতে হয়। দেখা যাচ্ছে, ভারত স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা কবিরা। তারাই এই দাবিটি প্রথম মুক্তিকামী মানুষের মাঝে ছড়িয়ে দিতে পেরেছিলেন। নজরুল ১৯২২ সালে ধূমকেতুর ১৩শ’ সংখ্যায় লেখেন-‘স্বরাজ টরাজ বুঝি না, কেননা, ও কথাটার মানে এক এক মহারথী এক এক করে থাকেন। ভারতবর্ষের এক পরমাণু অংশ বিদেশিদের অধীনে থাকবে না। ভারতবর্ষের সম্পূর্ণ দায়িত্ব, সম্পূর্ণ স্বাধীনতা রক্ষা, শাসনভার সম্পূর্ণ থাকবে ভারতের হাতে। তাতে কোনো বিদেশি মোড়লীর অধিকারটুকু পর্যন্ত থাকবে না। যারা এখন রাজা বা শাসক হয়ে এদেশে মোড়লী করে এ দেশকে শ্মশান ভূমিতে পরিণত করেছেন, তাদের পাততাড়ি গুটিয়ে, বোচকা পুঁটলি বেঁধে সাগর পাড়ে পাড়ি দিতে হবে।’

‘যুগবাণী’র প্রতিটি রচনাই ছিল ব্রিটিশ শাসনের বিরুদ্ধে। এ গ্রন্থে প্রবন্ধের সংখ্যা ছিল ২১ টি। সূচিপত্রের দিকে একটু চোখ বুলিয়ে নেয়া যাক : নবযুগ, গেছে দেশ দুঃখ নাই আবার তোরা মানুষ হ, ডায়ারের স্মৃতিস্তম্ভ, ধর্মঘট, লোকমান্য তিলকের মৃত্যুতে বেদনাতুর কলিকাতার দৃশ্য, মুহাজিরিন হত্যার জন্য দায়ী কে?, ছুঁৎমার্গ, উপেক্ষিত শক্তির উদ্বোধন, মুখবন্ধ, রোজ-কেয়ামত বা প্রলয়-দিন, বাঙালির ব্যবসাদারী, আমাদের শক্তি স্থায়ী হয় না কেন, কালা আদমীকে গুলি মারা, শ্যাম রাখি না কুল রাখি, লাট-প্রেমিক আলী ইমাম, ভাব ও কাজ, জাতীয় শিক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয়, জাগরণী।

নজরুলের এই রচনাগুলো তথ্য ও শিল্পগত মূল্য বিচারের ক্ষেত্রে একটি বিষয় বিবেচনায় রাখা যায়। তাহলো, স্বাধীনতা ও সত্যের পক্ষে তার অকুতোভয় অবস্থান। নজরুল ১৯২২ সালে যখন এই রচনাগুলো সম্পাদন করছেন তখন পর্যন্ত ভারতের জাতীয় নেতৃবৃন্দর ব্রিটিশ শাসন সম্বন্ধে দ্বিধা কাটেনি। অনেকেই ইংরেজ শাসনকে আশীর্বাদ হিসেবেই বিবেচনা করেছেন। যদিও নজরুলের আগেই কবি-সাহিত্যিকদের মধ্যে দেশ-প্রেমমূলক কিছু রচনার নমুনা দেখা যাচ্ছিল; কিন্তু তা ছিল খ-িত, যত না ব্রিটিশ শাসনের বিরুদ্ধে তারচেয়ে বেশি অতীতের মুসলিম বিজয়ের বিরুদ্ধে। হেমচন্দ্র, নবীনচন্দ্র, দ্বিজেন্দ্রলাল রায় স্বাধীনতাহীনতার বিরুদ্ধে দাঁড়ালেও দ্বিধা কাটাতে পারেননি। এমনকি ইংরেজ শাসনের অপকারিতা সম্বন্ধেও লেখকদের সুষ্ঠু ধারণা ছিল না। অনেকেই মনে করতেন ব্রিটিশ শাসন তাদের জন্য একটি আশীর্বাদ বয়ে এনেছে। আধুনিক ইংরেজ শিক্ষার সংস্পর্শে এসে এমনকি বঙ্কিমের মধ্যেও স্বাধীনতা ও দেশপ্রেমের আকাঙ্ক্ষা জাগ্রত হয়েছিল; কিন্তু তিনি দেশের কল্পিত শত্রু হিসেবে হীনবল এবং অবাস্তব মুসলিম শাসনকে চিহ্নিত করে উপন্যাস রচনায় মনোনিবেশ করলেন।

নজরুল ইসলামই প্রথম এসব দ্বিধা অতিক্রম করে স্বাধীনতার জন্য সোচ্চার হয়ে উঠতে পেরেছিলেন। আর তার সর্বপ্লাবী লেখনীর কারণে লেখকদের মতো রাজনৈতিক ব্যক্তিরাও তাদের দ্বিধা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছেন। ফলে শিগ্গির পূর্ণাঙ্গ স্বাধীনতার জন্য সর্বব্যাপী আন্দোলনের সূত্রপাত হয়। তৎকালীন স্বাধীনতা আন্দোলনের স্বরূপ বিশ্লেষণ করলে দেখা যায়-এই আন্দোলন দীর্ঘ সময় ধরে একটি শ্রেণি স্বার্থের মধ্যে ঘুরপাক খেয়েছে। ব্রিটিশ থাকা এবং ব্রিটিশ যাওয়ার মধ্যে লাভক্ষতির হিসেবটা একটু বেশি মাত্রায় কাজ করেছে। এসব দ্বিধা কাটিয়ে ওঠার পরিবেশ সৃষ্টিতে নজরুল প্রভাবকের ভূমিকা পালন করেছিলেন। 

নজরুল ‘অগ্নিবীণা’ কাব্যগ্রন্থের মতো ‘যুগবাণী’-তে তার বৈশিষ্ট্যের সমান স্বাক্ষর রাখতে পেরেছিলেন।

এ গ্রন্থে লোকমান্য বালগঙ্গাধর তিলকের মৃত্যুতেও শোকাবিহ্বল নজরুলের অসীম শ্রদ্ধার নিদর্শন দেখা যায়। তিলক ছিলেন প্রাচীনপন্থি হিন্দুনেতা। যিনি হিন্দু মেলা ও শিবাজী উৎসবের মতো হিন্দু জাতীয়তাবাদী চেতনার প্রবর্তন করেন; কিন্তু তিলকের বড়গুণ তিনি ইংরেজ শাসনের অবসান চান, সেই সঙ্গে হিন্দুশক্তির উদ্বোধন। নজরুল ভারতমাতার স্বাধীনতাকামীদের বিভক্ত করে আত্মশক্তি ক্ষয় করতে চাননি।

জাতীয় শিক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয় এসব নিয়েও নজরুলের ভাবনা প্রায় শতবর্ষ পরেও অপ্রাসঙ্গিক নয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকিউলাম, স্ট্যান্ডার্ড নিয়ে নজরুল প্রশ্ন তুলেছেন। যে শিক্ষা ছাত্রদের দেহমন পুষ্ট করে না সে ধরনের শিক্ষা কীভাবে দেশের প্রয়োজনে কাজে আসতে পারে নজরুল প্রশ্ন তুলেছেন। নিয়োগের ব্যাপারে অনিয়ম ও পক্ষপাত নিয়ে নজরুল বলেছেন, ‘যে সব অধ্যাপক গোলামখানা ছাড়িয়া আমাদের বাহবা লইয়াছেন, তাহাদিগকেই যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করিতে হইবে এমন কোনো কথা নাই। কেননা তাহারা কখনো এই ত্যাগের বদলে আর একটা বড়রকম লাভের আশায় এ ত্যাগ দেখান নাই।’

নজরুলের কবিসত্তাকে আমরা যত বড় করে জানি, সাংবাদিক সত্তাকে ঠিক ততখানি মনে রাখি না। কিন্তু তার কবিতা যেমন এখনো আমাদের আনন্দদান ও উদ্বোধনের ক্ষমতা হারিয়ে ফেলেনি তেমন তার সাংবাদিক কর্মও আমাদের কাছে অনুপ্রেরণার অনুষঙ্গ হতে পারে। বিশেষ করে সাংবাদিকদের কাছে দেশ ও তার জনগণের আশা-আকাক্সক্ষার ইংগিত নজরুলের এই গ্রন্থটি দিতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //