গডমার্শ্যাম পার্ক

ইংরেজি সাহিত্যের উজ্জ্বল ব্যক্তিত্ব জেইন অস্টিন সারাবিশ্বে নন্দিত; কিন্তু অ্যান শার্পের সঙ্গে জেইন অস্টিনের আমৃত্যু বন্ধুত্বের গল্প জানা যাবে লেখক গিল হর্বির নতুন উপন্যাস গডমার্শ্যাম পার্ক বই থেকে, যা ফ্যানি অস্টিনের ব্যক্তিগত ডায়েরি থেকে পাওয়া বাস্তব কাহিনির উপর ভিত্তি করে লেখা হয়েছে।

উপন্যাসের শুরুতে দেখা যায় অ্যান শার্পকে যিনি অল্প বয়সে মায়ের মৃত্যু, কোনো কাজের অভিজ্ঞতাশূন্য এবং ক্রমাগত ভাগ্যের পরিবর্তনের শিকার এক নারী। ১৮০৪ সঙ্গে বারো বছর বয়সী ফ্যানি অস্টেনের গৃহশিক্ষিকা পদে নিয়োগ পেয়ে গডমার্শ্যাম পার্কে আসেন অ্যান। অল্প সময়ের মাঝেই ফ্যানি অস্টিন এবং অ্যান শার্পের মাঝে বন্ধুসুলভ সম্পর্ক গড়ে ওঠে; কিন্তু দাস বা পরিবারের কেউ না হওয়ায় নিজের অবস্থান নিয়ে সংকটে পড়েন অ্যান শার্প। ফলে ফ্যানি অস্টিনকে সময় দেওয়া ছাড়া তার করার তেমন কিছু ছিল না আর ক্রমাগতই নিজের মাঝে গুটিয়ে যেতে থাকে অ্যান।

পরবর্তী সময় হেনরি অস্টিন এবং তার বোন জেইন অস্টিন গডমার্শ্যামে ফিরে আসলে তারা তাৎক্ষণিকভাবে অ্যানের প্রতি কৌতূহলী ও আন্তরিকতা অনুভব করে যা অ্যানকে তার একাকিত্ব থেকে বেরিয়ে এসে অস্টিন পরিবারের অংশ হয়ে উঠতে সাহায্য করে। লেখক গিল হর্নবি এভাবেই ইতিহাসের আড়ালে থেকে যাওয়া চরিত্রগুলোকে প্রাণবন্ত ও আকর্ষণীয়ভাবে উপস্থাপন করেছেন গডমার্শ্যাম পার্ক বইতে।


উপন্যাস : গডমার্শ্যাম পার্ক
লেখক : গিল হর্নবি
প্রকাশন : কর্নারস্টোন
প্রকাশ : ২৩ জুন ২০২২
পৃষ্ঠা সংখ্যা : ৪৩২
ভাষা : ইংরেজি
আইএসবিএন : ১০-১৫২৯১২৫৮৯৮

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //