বাউল সম্রাট শাহ আব্দুল করিমের মৃত্যুবার্ষিকী আজ

জিজ্ঞাস করি তোমার কাছে মানুষ হয়ে তালাশ করলে, গাড়ি চলে না, আমি কূলহারা কলঙ্কিনী, আমি তোমার কলের গাড়ি, বন্দে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে, আগে কি সুন্দর দিন কাটাইতাম, কেমনে ভুলিব আমি বাঁচি না তারে ছাড়া, সখী কুঞ্জ সাজাও গো, আমি বাংলা মায়ের ছেলেসহ অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসংগীতের রচয়িতা বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (১২ সেপ্টেম্বর)।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর থেকে সর্বস্তরের বিশেষ করে সাধারণ মানুষের কাছে আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেন বাউল শাহ্ আব্দুল করিম। 

জানা যায়, অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা শাহ্ আব্দুল করিম অত্যন্ত সহজ-সরল জীবনযাপন করতেন। গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধতার বিরুদ্ধে। এ জন্য মৌলবাদীদের দ্বারা নানা লাঞ্ছনারও শিকার হয়েছিলেন তিনি। স্থানীয়ভাবে গড়ে উঠা নানা আন্দোলন সংগ্রামে গণমানুষের পক্ষে অবস্থান নিয়ে মানুষকে উজ্জীবিত করেছেন। ভাষার আন্দোলন ও মুক্তিযুদ্ধে পথে পথে গান গেয়ে গণজাগরণ সৃষ্টির চেষ্টা করেছেন। পেয়েছেন একুশে পদক।

প্রয়াত এই বাউলের সুরধারার ভক্ত সারা পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষ। মৃত্যুর পর যেন তিনি আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেছেন।

তবে, শাহ আব্দুল করিমের মৃত্যু কিংবা জন্মবার্ষিকীতে সুনামগঞ্জে সরকারিভাবে কোনো আয়োজন করা হয় না বলে ক্ষোভ প্রকাশ করেছেন সাংস্কৃতিক কর্মীরা। তাদের দাবি, প্রতিবছর যেন জেলা পর্যায়ে শাহ আব্দুল করিমের মৃত্যু ও জন্মবার্ষিকী পালন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //