দাদা নিগ্রো আর প্রপিতামহ ছিল বানর

আলেকজান্ডার দ্যুমো (১৮০২-১৮৭০) ছিলেন একজন ফরাসি ঔপন্যাসিক, যিনি মূলত ইতিহাস আশ্রিত রোমাঞ্চ উপন্যাস লেখক হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন। তার পুরো নাম দ্যুমা দাভি দ্য লা পাইয়্যত্রি।

তার লেখা উপন্যাসগুলো প্রায় ১০০টি ভাষায় অনূদিত হয়েছে যা তাকে ফরাসি লেখকদের মধ্যে বহির্বিশ্বে সবচাইতে বেশি পরিচিত লেখক করে তুলেছে এবং আজও তিনি অমর হয়ে রয়েছেন পাঠকের কাছে।

তার বিচিত্র গল্প নিয়ে লিখেছেন- শোয়াইব আহম্মেদ 

আলেকজান্ডার দ্যুমো ঐতিহাসিক উপন্যাস রচনায় সুনিপুণ আর দক্ষ ছিলেন। তার অনেক উপন্যাস প্রথমদিকে মূলত ধারাবাহিক হিসেবে প্রকাশ হয়েছিল। দ্যুমোর উপন্যাস অবলম্বনে দু-শতাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছে। দ্যুমো তার শেষ উপন্যাস ‘দ্য নাইট অব সেইন্ট হেরমাইন’ শেষ করে যেতে পারেননি।

অসম্পূর্ণ উপন্যাসটি শেষমেশ ২০০৫ সালে সম্পূর্ণ করা হয়। আর এটা ছিল বছরের সর্বাধিক বিক্রি হওয়া উপন্যাস। দ্যুমো তার ‘দ্য কাউন্ট অব মন্টি ক্রিস্টো’ ও ‘থ্রি মাস্কেটিয়ার্স’ গ্রন্থ দুটির জন্য পাঠকমহলে বিশেষভাবে নন্দিত। 

বলা হয়ে থাকে তার মা-বাবা ভিন্ন বর্ণের ছিলেন বলে তাকে সবসময় বিষাক্ত বর্ণবাদের শিকার হতে হতো, আর সইতে হতো অসহনীয় অপমান এবং খোঁচা। এমনিই একদিন সমালোচনার প্রতিবাদে তিনি বলেন, ‘আমার বাবা ছিলেন Mulatto (শ্বেতাঙ্গ ও নিগ্রোর সংসর্গজাত সন্তান), আমার দাদা ছিলেন নিগ্রো আর আমার প্রপিতামহ ছিল বানর। দেখতেই পারছেন জনাব, আমার পরিবারের শুরুটা সেখানে, যেখানে আপনার পরিবার শেষ হয়!’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //