পিকাসোর অটোগ্রাফ

বিশ্বজুড়ে অসংখ্য লেখক-শিল্পী গুণীজন রয়েছেন। তারা তাদের কর্মক্ষেত্রে অসামান্য অবদান রাখেন। আমরা দূর থেকে কেবল তাদের অমর কীর্তির কথা জানতে পারি; কিন্তু তাদের জীবনের মজার অনেক ঘটনা জানতে পারি না। বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর এমনই একটি মজার ঘটনা নিয়ে লিখেছেন- শোয়াইব আহম্মেদ।

ভক্তদের অনুরোধ রক্ষার জন্য বিখ্যাত ব্যক্তিরা বিভিন্ন রকমের অটোগ্রাফ দিয়ে থাকেন। কেউ শুধু সই করে দেন, কেউ হয়তো সইয়ের সাথে লিখে দিলেন দু’ছত্র কবিতা, আবার কেউ এঁকে দিলেন চটজলদি একটি স্কেচ বা ছবি। আবার অনেকে তার অটোগ্রাফ মূল্য সম্পর্কে বেশ সচেতন থাকেন। তেমনি একজন ছিলেন বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো।

শুধু সইয়ের চেয়ে তার স্কেচ করা সইয়ের বেশ কদর ছিল ভক্তদের মাঝে। প্রায় ক্ষেত্রেই ভক্তরা সেই দাবিই করতেন। একবার পিকাসো ফ্রান্সের দক্ষিণের এক সমুদ্র উপকূলে অবকাশযাপনকালীন সমুদ্রের তটে বসে থাকার সময় এক ছোট্ট ছেলে একটা কাগজের টুকরো নিয়ে তার সামনে উপস্থিত হলো। ছেলেটি পিকাসোর কাছে সেই কাগজে স্কেচ করা সই চাইল। পিকাসো বেশ অবাক হলেন। কারণ তার আঁকা ছবির মানে এই ছোট্ট ছেলের বোঝার কথা না।

ছেলেটির কাছে জানতে চাইলেন, সইটি তার জন্য না অন্য কারও জন্য। তখন ছেলেটি দূরে অপেক্ষমাণ তার বাবা-মাকে দেখিয়ে জানায়, তার বাবা-মা তাকে পাঠিয়েছে অটোগ্রাফ নেয়ার জন্য। পিকাসো তখন সেই কাগজের টুকরোয় সই না করে ছেলেটির পিঠে একটি স্কেচ এঁকে তাতে সই করে দেন।

বহুদিন পর সাক্ষাৎকারে এই ঘটনার কথা স্মরণ করে পিকাসো বলেন, ‘আমার জানার ইচ্ছে এই দম্পতি কত দিন আমার এই অটোগ্রাফ সংরক্ষণ করে রাখতে পারবেন।’ আরেকবার এক রেস্টুরেন্টে খেতে গিয়ে রেস্টুরেন্টের মালিক পিকাসোকে চিনতে পেরে তার অটোগ্রাফের বিনিময়ে সেই রেস্টুরেন্টে বিনামূল্যে খাবার অফার করেন। সেবার পিকাসো হেসে জবাব দিয়েছিলেন, ‘আমি কেবল আমার খাবারের বিল পরিশোধ করতে চাই, রেস্টুরেন্ট কেনার কোনো ইচ্ছে আমার নেই।’

তথ্যসূত্র: Listverse Online

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //