উঠানের সংগীত সংখ্যা

সম্প্রতি প্রকাশিত হয়েছে বাংলা গানের বিগত শতকের খণ্ড খণ্ড চিত্র নিয়ে ‘উঠান’-এর সংগীত সংখ্যা। বাংলা গানের বিস্তীর্ণ জমিন ও বিবর্তন নিয়ে নিবিড় পাঠমূলক প্রয়াস রয়েছে এ সংখ্যায়। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক-আন্দোলনের প্রভাবে নানান বাঁক পেরিয়ে কীভাবে, কতদূর এগোলো বাংলা গান-এমন বিবিধ প্রশ্নের সূত্রে বহুমাত্রিক আলোচনা রয়েছে সূচির বাষট্টিটি প্রবন্ধে। সাম্প্রতিককালের শিল্প সাহিত্য চর্চার অঙ্গনে সংগীত নিয়ে এমন বিশদ কাজ সত্যিই প্রশংসনীয়। 

সংগীত বিষয়ে প্রাজ্ঞজনের সাথে নবীন লেখক, শিল্পী ও গবেষকগণ তুলে এনেছেন ধ্রুপদী গান থেকে শুরু করে লোকায়ত গান, আন্দোলনের গান এবং সংগীত বিষয়ের তাত্ত্বিক আলাপ। পন্ডিত নিখিল বন্দোপাধ্যায়, কলিম শরাফী, ওস্তাদ আজিজুল ইসলাম, আব্দুল আলীম প্রমুখের দুর্লভ সাক্ষাৎকার এই সংখ্যার উজ্জ্বল সংযোজন। গানের সুরে ও স্বরে বাঁধা থাকে জনপদের ইতিহাস, ভাবজগতের ছবি এমনকি শ্রেণি সম্পর্কেরও ইতিহাস। 

ড. নূরুল আনোয়ার, কামালউদ্দিন কবির, ড. জিনবোধি ভিক্ষু, মুহাম্মদ তানিম নওশাদ, কঙ্কণ ভট্টাচার্য, প্রিয়দর্শী চক্রবর্তী, অমল আকাশ, শামীম আমিনুর রহমান, বীথি ঘোষ প্রমুখের রচনায় উঠে এসেছে বাংলা গানের বহৃমাত্রিক পাঠ। তিনটি গুরুত্বপূর্ণ লেখা ইংরেজি থেকে ভাষান্তরিত রচনা স্থান পেয়েছে। বিভিন্ন আলাপের সূত্রে অশ্রুত অনেক গানের কথা প্রামাণ্য আকারে সংকলিত হয়েছে। লোকায়ত গানের এক অসীম ভ‚বনের পাশাপাশি থিয়েটারের সংগীত, খাদ্য সংস্কৃতি, যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি বিষয়ক গানের আলাপ ভিন্ন স্বাদের অভিজ্ঞতা দেবে এ উঠানের এ সংগীত সংখ্যা।

লেখালেখির উঠান: সংগীত সংখ্যা 

৫ম বর্ষ, ৪র্থ-৫ম যৌথ সংখ্যা, এপ্রিল ২০২৩

অতিথি সম্পাদক
হুমায়ূন আজম রেওয়াজ 
সম্পাদক: মাজহার জীবন 
প্রচ্ছদ: অজিত দাশ
পৃষ্ঠা: ৭২৮
মূল্য: ৮০০ টাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //