অভিনেতা হতে পারেননি মার্লো

ইংরেজি সাহিত্যে রথী-মহারথীর সংখ্যা কম নয়। বলা হয়ে থাকে নাট্যসম্রাট উইলিয়াম শেক্সপিয়ারের আবির্ভাব না হলে ক্রিস্টোফার মার্লো হয়তো হতেন ইংরেজি সাহিত্যের শ্রেষ্ঠ সাহিত্যিক। খ্যাতিমান এই সাহিত্যিকের জীবনের ঘটে যাওয়া ঘটনা নিয়ে লিখেছেন-শোয়াইব আহম্মেদ।

মার্লো যখন কলেজে পড়তেন তখন তিনি ফ্রান্সে গুপ্তচর বৃত্তি করতেন এবং প্রায়শই ক্লাসে অনুপস্থিত থাকতেন। এই কথা কোনোভাবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কানে পৌঁছে যায়, তারপর বিশ্ববিদ্যালয় তাকে মাস্টার্স অব আর্টস ডিগ্রি দেওয়া থেকে বিরত ছিল।

অবশেষে ১৫৮৭ সালে ক্রিস্টোফার মার্লো মাস্টার্স অব আর্টস ডিগ্রি অর্জন করেন। লন্ডন শহরে যাওয়ার পর মার্লো অভিনেতা হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন; কিন্তু তার এমনই দুর্ভাগ্য যে মঞ্চে অভিনয় করতে গিয়ে দুর্ঘটনাক্রমে নিজের পা-খানাই ভেঙে বসেন। ফলে অভিনয় জীবনের ইতি ঘটে এখানেই। 

অভিনয় করতে না পারলেও অভিনয়ের সঙ্গেই থাকতে চেয়েছিলেন মার্লো আর তাই নিজেকে আত্মনিয়োগ করলেন নাটক রচনায়। একের পর এক নাটক লিখতে থাকেন ক্রিস্টোফার মার্লো, আর সেগুলো মঞ্চস্থ হতে থাকে। 

১৫৯৩ সালে ইংল্যান্ডে তখন প্লেগ মহামারি হানা দিয়েছে। ফলে প্রায় সব নাট্যশালাই বন্ধ হয়ে যায়। সে সময়কার আরেকজন বিখ্যাত নাট্যকার ছিলেন টমাস কিড। তার লেখা দ্য স্প্যানিশ ট্র্যাজেডি নামে একটি বিখ্যাত নাটকও রয়েছে। সে সময় ইংল্যান্ড পুলিশ টমাস কিডের বাড়িতে তল্লাশি চালায় এবং একটি পাণ্ডুলিপি খুঁজে পায়।

পাণ্ডুলিপিটির শিরোনাম ছিল-Denyinge the deity of jesusus christ our savior. এ বইটি ছিল খ্রিষ্টান ধর্মের সমালোচনা নিয়ে লেখা। কিডস বলেন এটি তার লেখা নয়, এটি মালিক ক্রিস্টোফার মার্লো। ফলে ধর্ম অবমাননার জন্য আরও একবার কারাগারে যেতে হয় ক্রিস্টোফার মার্লোকে। তবে খুব দ্রুতই জামিনে মুক্তি পান ক্রিস্টোফার মার্লো।

সে সময় এ ঘটনা তদন্ত করার জন্য পুলিশ রিচার্ড বেইন্স নামের একজন গোয়েন্দাকে নিয়োগ করে। এরপর ২৯ মে ১৫৯৩ সালে রিচার্ড বেইন্স একটি রিপোর্ট জমা দেন ক্রিস্টোফার মার্লো সম্পর্কে। সেখানে তিনি উল্লেখ করেন, ক্রিস্টোফার মার্লো শুধু নাস্তিকই নন! তিনি যেখানে যান সেখানেই মানুষকে নাস্তিক হতে প্ররোচিত করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //