‘হিমু’ হুমায়ূন আহমেদের অনবদ্য সৃষ্টি

হুমায়ূন আহমেদের কাল্পনিক যুবক, এমন আলোচিত অনবদ্য চরিত্র যাকে হিমু উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র হিসেবে আমরা দেখেছি। ২৫ থেকে ২৮ বছরের মধ্যবয়সী যুবক হিমু। বেশ অদ্ভুত আর উদ্ভট আচরণমণ্ডিত একটি চরিত্রে। চাকরির সুযোগ থাকলেও বেকার এবং উদাসীন থাকাটাই তার ফ্যাশন। নব্বইয়ের দশকে হিমুর প্রথম উপন্যাস ময়ূরাক্ষী প্রকাশিত হয়। আর তখনই পাঠকমহলে চরিত্রটি সাড়া ফেলে দেয়। প্রকৃত নাম হিমালয়। 

হিমালয়ের ন্যায় মহত্ত্ব প্রকাশ তার বৈশিষ্ট্য। নামটি তার বাবা রেখেছিলেন। তিনি চেয়েছিলেন হিমুকে মহাপুরুষ হিসেবে গড়ে তুলবেন। উপন্যাসে দেখা যায়, হিমুর বাবা একজন বিকারগ্রস্ত মানুষ। মাতৃহীন হিমু বাবা-মায়ের একমাত্র সন্তান। মামাদের আদরেই বড় হয়েছেন তিনি। ছাত্রজীবনে হিমুর নাম নিয়ে ছিল জটিলতা। পিতামহ এ নামটির বিরোধী ছিলেন। তিনি হিমুর নাম রাখতে চেয়েছিলেন চৌধুরী ইমতিয়াজ টুটুল। পরিশেষে বাবার দেওয়া নামটাই হিমু গ্রহণ করেন।

সাধারণ জ্ঞানে যথেষ্ট ভালো হিমু ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষানবিশ ছিলেন। তবে পাস করেছেন কিনা জানা যায়নি শেষ পর্যন্ত। খুব একটা সুদর্শন না হলেও তার চোখ ও হাসি খুব সুন্দর। সব সময় হলুদ রঙের পাঞ্জাবি পরতে পছন্দ তার। আরেক বৈশিষ্ট্য অধিকাংশ সময়ই তার পাঞ্জাবির পকেট থাকে না। ঢাকা শহরের পথে-পথে উদ্দেশ্যহীনভাবে নগ্নপায়ে  ঘুরে বেড়ানো তার পছন্দগুলোর মধ্যে অন্যতম। আর শীতকালে রুপার দেওয়া কাশ্মীরি শালটি একমাত্র অবলম্বন। চুল ও দাড়ি বড় বড়। মাঝেমধ্যে পুরোপুরি ন্যাড়া হয়ে যায়। রাতের বেলায় রাস্তায় হাঁটাহাঁটি আরেক অদ্ভুত অভ্যাস। আর তার অন্যতম অন্ধভক্ত তার ফুফাতো ভাই বাদল।  

লোভ, লালসা, ঈর্ষা, ভয়ের ঊর্ধ্বে হিমুর অবস্থান। এরূপ আচরণ তার নিজের কাছে তাকে মহাপুরুষ ভাবতে প্রভাবিত করে। হিমু যথেষ্ট বুদ্ধিমান ও রসবোধসম্পন্ন ব্যক্তি। হুমায়ূন আহমেদের অনেক উপন্যাসের নায়িকার নাম রুপা। হিমুর নায়িকার নামও রুপা। হিমুভক্তরা ভালো করেই জানেন-রুপা প্রচণ্ড ভালোবাসে হিমুকে। হিমুও মাঝে মাঝে রুপার সঙ্গে দেখা করার জন্য রুপাদের বাড়ির সামনে গিয়ে অপেক্ষা করে।

সে সময় রুপা বারান্দায় এসে দাঁড়ায়। রুপার পছন্দ নীল শাড়ি। বইমেলায় কেউ কেউ আজও নীল শাড়ি পরে ঘুরে বেড়ায়। মনের অজান্তেই কেউ তখন বলে ওঠেন, ওই যে রুপা যাচ্ছে-হিমুর নায়িকা যাচ্ছে। ‘রুপা’ নামের একটি উপন্যাসও আছে এই লেখকের। ‘আমি হিমু হতে চাই’ নামের একটি নাটক নির্মিত হয়েছিল। এই নাটকে রিচি সোলায়মান রুপা চরিত্রটি করেছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //