সাহিত্যে নোবেল পুরস্কার নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা

সাহিত্যে নোবেল পুরস্কার ২০২৩ আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকালে ঘোষণা করবে সুইডিশ একাডেমি। বিশেষজ্ঞরা বলছেন, ক্রেমলিনের সমালোচক একজন প্রকাশ্য রাজনৈতিক লেখকের কাছে যেতে পারে এবারের পুরস্কার অথবা নিরাপদ বা কম পরিচিত লেখককে বেছে নেয়া হতে পারে।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১:০০ টায় (১১০০ জিএমটি) সুইডিশ একাডেমি স্টকহোমে তাদের ঘোষণার মাধ্যমে গত কয়েক সপ্তাহের সমস্ত সাহিত্যিক গসিপ, অনুমান এবং এই জল্পনা কল্পনার অবসান ঘটাবেন।

জার্মানিতে স্বেচ্ছা নির্বাসনে থাকা রাশিয়ান লেখক এবং ক্রেমলিন সমালোচক লিউডমিলা উলিৎস্কায়ার নাম এই বছরের পুরস্কারের জন্য বারবার আলোচনায় এসেছে।

তার মহাকাব্যিক উপন্যাস, প্রায়শই ব্যক্তিগত সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ করে, তাকে লিও তলস্তয় এবং জন স্টাইনবেকের সঙ্গে তুলনা করা হয়েছে।

সুইডিশ দৈনিক সেভেনেস্কা দাগব্লাডেট এর সংস্কৃতি সম্পাদক লিসা ইরেনিয়াস বলেছেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচনা করেছেন এবং ইউক্রেন যুদ্ধকে ‘বুদ্ধিহীন’ যুদ্ধ উল্লেখ করে ভবিষ্যদ্বাণী করে বলেছেন, এটি রাশিয়ার জন্য ‘বিপর্যয়কর’ হবে।

সাম্প্রতিক বছরগুলোতে নরওয়েজিয়ান নাট্যকার জন ফস এবং চীনের কথাসাহিত্যিক এবং সাহিত্য সমালোচক ক্যান জু এই বছর নোবেল পুরস্কারের আলোচনায় রয়েছেন। পাশাপাশি ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ লেখক সালমান রুশদির নামও আলোচনায় রয়েছে।

সালমান রুশদি গত বছর মঞ্চে ছুরিকাঘাতের পর প্রাণে বেঁচে যান ১৯৮৮ সালে প্রকাশিত তার ‘স্যাটানিক ভার্সেস’ বইয়ের জন্য ইরানি ফতোয়ার কারণে বছরের পর বছর আত্মগোপনে জীবন কাটাচ্ছেন।

পুরস্কারের জন্য প্রকাশিত কোন শর্টলিস্ট না থাকায় নোবেল পুরস্কার কোন পথে যাবে তা অনুমান করা সবসময়ই কঠিন।

অস্ট্রেলিয়ার জেরার্ড মুরনানে, কেনিয়ার লেখক এনগুগি ওয়া থিওং'ও এবং রোমানিয়ান লেখক মির্সা কার্তারেসুলও এই পুরস্কার পেতে পারেন। তবে  সুইডিশ পাবলিক রেডিও এসআর-এর সাহিত্য সমালোচক লিনা কালমেটেগ জোর দিয়ে বলেছেন, ‘কে বিজয়ী হবেন এটি এখনও অনুমান করা খুব কঠিন।’  

হাঙ্গেরির পিটার নাদাস এবং লাজলো ক্রাসনাহোরকাই, আলবেনিয়ার ইসমাইল কাদারে, কানাডার মার্গারেট অ্যাটউড এবং সোমালি লেখক নুরুদ্দিন ফারাহ পুরস্কারের সম্ভাব্য তালিকায় রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //