নির্বাককে ভাষা দেয় সাহিত্যে নোবেলজয়ী ইয়ন ফসের লেখনী

এবার সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন নরওয়ের লেখক ইয়ন ফসে (Jon Fosse)। আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় ৫টার দিকে বিজয়ীর নাম ঘোষণা করে নোবেল কমিটি। নরওয়েজিয়ান এ লেখক তার উদ্ভাবনী নাটক এবং গদ্যের জন্য এ সম্মাজনক পুরস্কার পান। এ বিষয়ে নোবেল প্রাইজ কর্তৃপক্ষ জানিয়েছে, তার লেখা নাটক ও গদ্য নির্বাককেও ভাষা দেয়। 

নোবেল কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘নরওয়েজিয়ান নাইনর্স্কে রচিত এবং বিভিন্ন শৈলীতে বিস্তৃত তার বিশাল রচনায় রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, কবিতার সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই ও অনুবাদ। যদিও তিনি আজ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন, তিনি তার গদ্যের জন্যও ক্রমশ স্বীকৃত হয়েছেন।’

ইয়ন ফসে ১৯৫৯ সালে নরওয়ের পশ্চিম উপকূলে হাউজসুন্ডে জন্মগ্রহণ করেন।

তার প্রথম উপন্যাস রদত, সভার্ত (লাল, কালো) ১৯৮৩  সালে প্রকাশিত হয়। এটি যতটা বিদ্রোহী ছিল ততটাই আবেগগতভাবে কাঁচা ছিল। উপন্যাসটিতে আত্মহত্যার বিষয়বস্তু তুলে ধরেছিলেন ফসে। বিভিন্ন উপায়ে তার পরবর্তী সাহিত্যকর্মে প্রথম উপন্যাসটির প্রভাব ছিল।

ফসের সাহিত্যকর্ম ৪০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। তিনি বিশ্বের শ্রেষ্ঠ সমসাময়িক নাট্যকারদের একজন হিসেবে বিবেচিত। দ্য ডেইলি টেলিগ্রাফের সেরা ১০০ জীবিতন্ত প্রতিভাবানদের তালিকায় ফসকে ৮৩ নম্বরে স্থান দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত সোমবার (২ অক্টোবর) থেকে এই বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে। এরই মধ্যে ঘোষণা করা হয়েছে চিকিৎসা ও পদার্থবিজ্ঞান ও রসায়নে নোবেল বিজয়ীদের নাম।

এ বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন ক্রোনা করা হয়েছে। একই ক্যাটাগরিতে একাধিক নোবেলজয়ী থাকলে অর্থমূল্য অর্থাৎ ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনাকে ভাগ করে দেয়া হবে।

পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠান বা সংক্ষিপ্ত তালিকা সবসময় গোপন রাখে নোবেল কমিটি। প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা।

আগামীকাল শুক্রবার জানা যাবে শান্তিতে নোবেল বিজয়ীর নাম। আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে শেষ হবে এই বছরের নোবেল পুরস্কার।

নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়। চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর ৫ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৯ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //