মঞ্চে আজ লোক নাট্যদলের ‘সুন্দর’

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে আজ সোমবার (৯ অক্টোবর) বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে মঞ্চস্থ হবে সুন্দর। এটি প্রযোজনা করেছে লোক নাট্যদল (বনানী)।

এটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায়। নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী। 

নাটকটি সম্পর্কে কামরুন নূর চৌধুরী বলেন, আমরা সাধারণত সুন্দর বলতে মানুষের বাহ্যিক বা শারিরীক সৌর্ন্দয্যকেই দেখি এবং তার গুণগান করি। অপরদিকে দেখতে অসুন্দর বা কম সুন্দর মানুষকে অপছন্দ করি বা এড়িয়ে চলি। শুধুমাত্র তার কম সুন্দর দিকটাকে নিয়ে চর্চা করে তাকে একটা সংকীর্ণ গণ্ডির মধ্যে আবদ্ধ করে ফেলি। তারও যে কিছু অন‌্যরকম সুন্দর দিক আছে, সেও যে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে তার এই বিশ্বাসটাকে ধ্বংষ করে দেই। কিন্তু আমরা ভাবি না যে প্রত্যেকেরই নিজস্ব রুপ আছে। দেখতে কম সুন্দর মানুষের মধ্যেও অন্তর্নিহিত সৌন্দর্য্য বা রুপ আছে। আমরা যদি তা খুঁজে বের করি বা তাকে বলি তাহলে সে তার জীবনকে উপভোগ করতে পারে। হিংসা বিদ্বেষ হানাহানির এই সময়ে একটি সুন্দর পৃথিবীই আমাদের চাওয়া।

১৯৮১ সালের ৬ জুলাই মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত একদল স্বপ্নদর্শী নতুনের আহ্ববানে লোক নাট্যদলের প্রতিষ্ঠা। স্বৈরাচার, দুষ্টচক্র আর মানুষের রক্তচক্ষুকে উপেক্ষা করে অবিরাম নাট্যকর্মে সংযুক্ত থেকেছে।

নাটকটিতে অভিনয় করেছেন মল্লিকা চরিত্রে তানজিনা রহমান, সৌরভ-মিনহাজুল হুদা দীপ, তরফদার-সোহেল মাসুদ, ডেপুটি ডাইরেক্টর -আব্দুল্লাহ আল হারুন, ডাইরেক্টর-সাদেক ইসলাম, চন্দ্রা-জান্নাতুল ফেরদৌস মিষ্টি, বেয়ারা-তৌহিদ মোস্তাক নীল, কামরুন নূর চোধুরী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //