মহিলা সমিতিতে শনিবার মঞ্চস্থ হবে ভাগের মানুষ

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে আগামী শনিবার (১৪ অক্টোবর) মঞ্চস্থ হবে ভাগের মানুষ নাটকটি। এটি প্রযোজনা করেছে সময়। মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে সন্ধ্যা সাতটায় নাটকটি দেখা যাবে।

ভাগের মানুষের গল্পের পটভূমি যেমন - উপমহাদেশের মানচিত্রে এক ঐতিহাসিক ঘটনা হলো- ভারতবর্ষের বিভাজন। এ কেবলই মানচিত্রের বিভাজন নয়। এর সাথে জড়িয়ে আছে লক্ষ কোটি মানুষের ভাগ্য ভালবাসা সম্পদ সঞ্চয় ও প্রণয়ের নানা ঘটনা। উপমহাদেশ থেকে ইংরেজ যখন তার তাবু গুটিয়ে নিতে বাধ্য হলো, তখনই তাদের মধ্যে এক বড়ো সংশয় ছিলো যে, এ মানুষেরা যদি আগামীতে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে মিলিতভাবে বেড়ে ওঠে তাহলে পৃথিবীর নানা সাম্রাজ্যের শক্তি হুমকির সম্মুখীন হবে। এ সংশয় থেকে শীর্ষস্থানীয় হিন্দু মুসলিম নেতাদের নিয়ে ভারত বিভাজনের চক্রান্ত করে ইংরেজ। সফল হয় তাঁরা। সাম্প্রদায়িক শক্তির উপর ভিত্তি করে পৃথিবীর যে কোন জনগোষ্ঠীর এই প্রথম ও একমাত্র বিভাজন।

দেশ ভাগের পর দুই দেশের মধ্যে সংগঠিতভাবেই শাসকগোষ্ঠী নির্মাণ করে এক কঠোর বৈরীভাব। দীর্ঘদিনের অসাম্প্রদায়িক ভাবনা নিয়ে লালিত জনগণ তখন খাঁচায় বন্দী পাখির মতো কেবল দীর্ঘশ্বাস ছাড়ে এমন সময় ভারতবর্ষের নানা পাগলা গারদে খবর পৌঁছে যে সেখানকার হিন্দু পাগল ও মুসলমান পাগলদের নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে। অথচ হিন্দুস্থান ও পাকিস্তান নামের দেশ দু’টি পাগলদের কাছে অপরিচিত। ঐ নামের দেশ অতীত ইতিহাসে বা ভূগোলে কোথাও চিহ্নিত নেই। লাহোর পাগলা গারদের পাগলরা সবাই একজোট হয়ে দুই সরকারের এহেন সিদ্ধান্তকে প্রতিবাদ ও প্রতিহত করার সিদ্ধান্ত নেয়।

অথচ পাগলের প্রতিবাদে কি যায় আসে? তারা কি বোঝে রাজনীতির? বর্ণভেদের মহত্ব (!) কি করে স্পর্শ করবে পাগলদের? না-রাজনীতিবিদরা সব মহত্ব, মানবতা, অসাম্প্রদায়িকতাকে হত্যা করে ধর্মের ভিত্তিতে দেশ জাতি ধর্ম ভালবাসা ভাগের খেলায় মেতেই ওঠে। লাহোর পাগলা গারদে একদিন প্রত্যুষে শুরু হয় পাগল বিনিময়। দুই দেশের সৈন্যরা স্ব স্ব পতাকা হাতে দাঁড়ায় রাষ্ট্রের কানুন রক্ষা করতে। এরই মধ্যে ঘটে এক রক্তক্ষয়ী ঘটনা-পাগলদের মধ্য থেকে উচ্চারিত হয় এক লোমহর্ষক অসাম্প্রদায়িক কণ্ঠস্বর। রচিত হয় এক নিরব ইতিহাস যা লেখা হয় না কাগজে কারণ ঐ যুদ্ধের মানুষেরা ছিল পাগল।

নাট্যকার মান্নান হীরা বলেন, নাটক লেখার পর নাট্যকারের আর কোন লেখা বা কথা বলবার কোন অবকাশ আছে বলে আমি মনে করি না। নাট্য রচনার সকল উচ্চারণ, উচ্ছাস, আবেগ, যুক্তিতর্ক সবটাই উঠে আসে অভিনয়ে। সে কারণে অভিনয়টাই মূল কথা -যার সাথে যুক্ত থাকে নির্দেশক-এর ভাবনা। অভিনয় না দেখে নাটক বা নাট্যকারের সুখ্যাতি বা দুর্নাম কোনটাই যেমন করা উচিত নয় -তেমনি নাট্যকারেরও নাট্য রচনার বাইরে বাড়তি যুক্তি তর্ক দিয়ে নিজের রচনাকে প্রতিষ্ঠিত করবার কোন অবকাশ নেই। ‘ভাগের মানুষ’ নাটকটি প্রখ্যাত কথা সাহিত্যিক সা’দত হাসান মান্টোর গল্প থেকে রচিত।

এটি  প্রয়াত অভিনেতা এবং নির্দেশক আলী যাকের  এর একটি কাজ। তিনি এখন নেই। তবে, তারই নির্দেশনা মেনে তার দল নাটকটি চালিয়ে নিচ্ছেন।

নাট্যদল সময় একটি গতি, সময় সামাজিকগণের সুস্থ চেতনা বিকাশের পথিকৃৎ। এই সংগঠনের সতেজ ভ্রুণ অঙ্কুরিত হয় ১৯৭৭ সালের ৫ মে। ১৯৭৭ সালের ৫ মে থেকে ১৯৯৭ সালের ৫মে পর্যন্ত সময় -এর ২০ বছর। এ উপলক্ষে বছরব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে সময় প্রযোজনা করেছে নাটক ‘ভাগের মানুষ’। ২৫ ডিসেম্বর ’৯৭ বৃহঃস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় মহিলা সমিতি মঞ্চে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়।

এতে অভিনয় করেছেন - সূত্রধর- পাভেল ইসলাম, পাগল-১ (মজনু)- মাহমুদুল আলম, পাগল-২ (গান্ধি) -মোমিনূল হক সানি, পাগল-৩ (প্রভুরাম)- রেজাউর রহমান রিজন, পাগল-৪ (মৌলভী) - আলমগীর হোসেন, পাগল-৫ (গীতা ব্যানার্জি)-মানসুরা আক্তার লাভলী, পাগল-৬ (বেটে পাগল)-তোফায়েল সরকার, পাগল-৭ (লাইলী)-জেরিন কাশফি রুমা/সাবিহা সুলতানা শিমু, পাগল-৮ (টিয়া) -সুনীতা বড়ূয়া, টোবাটেক (বচন সিং)-ফখরুল ইসলাম মিঠু, রূপা -সাদিকা বিনতে ইফতেখার, ফজল উদ্দিন-আনোয়ার হোসেন, ডাক্তার-পাভেল ইসলাম, সৈন্য-১ (ভারত)- ইয়ামিন জুয়েল, সৈন্য-২ (ভারত)-সাইফুল ইসলাম, সৈন্য-৩ (ভারত)-মাসুদুল ইসলাম মাসুম, সৈন্য-১ (পাকিস্তান)-আকতারুজ্জামান, সৈন্য-২ (পাকিস্তান)-চন্দন বোস/নুর, সৈন্য-৩ (পাকিস্তান)-রাকিবুল হাসান।

নাটকের নেপথ্যের কলাকুশলী -

রচনা : মান্নান হীরা

আবহ সংগীত ও মঞ্চ পরিকল্পনা : আলী যাকের

সহযোগী নির্দেশনা : আকতারুজ্জামান

পোষ্টার ডিজাইন : রফিকুন্ নবী

আলোক পরিকল্পনা : ঠান্ডু রায়হান

পোষাক পরিকল্পনা : মানসুরা আক্তার লাভলী

কন্ঠশিল্পী : সুনীতা বড়ূয়া

রূপসজ্জা পরিকল্পনা : সৈয়দ ফারুক রশীদ তানভীর

দ্রব্য সামগ্রী : তোফায়েল সরকার

আলোক প্রক্ষেপণ : হাসিব সুলতান

রূপসজ্জা প্রয়োগ : মোহাম্মদ আলী

টিকেট ব্যপস্থপনা : বিপুল মোল্লা

মিলনায়তন ব্যবস্থাপনা : সময়-এর কর্মীবৃন্দ

নির্দেশকের সহকারী : নীলিমা পারভেজ

মঞ্চ ব্যবস্থাপক : রিয়াজ মাহমুদ জুয়েল

প্রযোজনা অধিকর্তা : আমিনুল হক মন্টু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //