এক্স-রে পরীক্ষায় জানা গেল মোনালিসা নিয়ে চমকপ্রদ তথ্য

‘সিনক্রোট্রোন এক্স-রে ডিফ্র‍্যাকশন’ কৌশল ব্যবহার করে লিওনার্দো দ্য ভিঞ্চির জগৎবিখ্যাত চিত্রকর্ম মোনালিসা নিয়ে চমকপ্রদ তথ্য বের করেছেন বিজ্ঞানীরা।  ব্রিটেন ও ফ্রান্সের এ রাসায়নিক পরীক্ষা থেকে জানা গেছে, মোনালিসা শিল্পকর্মটির প্রথম স্তরের রং বা বেজ কোট হিসেবে ‘হানি গোল্ড’ রং ব্যবহৃত হয়েছে।

মোনালিসার ক্ষুদ্র অংশের আণবিক গঠনের সঙ্গে মিলিয়ে এই রহস্য উন্মোচন করা হয়েছে।

ভিঞ্চির আঁকা ভুবনমোহিনী ‘মোনালিসা’ দর্শনার্থীদের দিকে তাকিয়ে রহস্যময় সেই হাসি ধরে রেখেছে মুখে। এর আড়ালে আরও অনেক কিছু হয়ত আছে, যা এখনো সামনে আসেনি।

পরীক্ষায় যে রাসায়নিক চিহ্ন পাওয়া গেছে তা মোনালিসার জন্য একেবারে নতুন। ছবির ভেতরের স্তরে ভিঞ্চি কমলা বর্ণের লেড অক্সাইড পাউডার ও শণবীজ কিংবা বাদামের তেল ব্যবহার করেছিলেন বলেই মত দিয়েছেন গবেষকরা।

‘প্লামবোনাক্রাইট’ নামের এই বস্তুটি সতেরো শতকে ডাচ বা ওলন্দাজ গাড়ি প্রস্তুতকারকরা ব্যবহার করতেন। এটি এক ধরনের 'কালার প্রিজারভেটিভ' হিসেবে ব্যবহৃত হতো। লাল ও কমলা রঙে স্পোর্টস কারগুলোকে আরও আকর্ষণীয় দেখাত।

গবেষক দলের প্রধান ভিক্টর গনজালেস বলছেন, ভিঞ্চি পরীক্ষা চালাতে পছন্দ করতেন। তার সব ছবিই কৌশলের দিক থেকে আলাদা।

সিএনআরএসের রসায়নবিদ ভিক্টর এপিকে জানান, এটা খুব চমকপ্রদ ব্যাপার যে, মোনালিসার ভিত্তি স্তরে সুনির্দিষ্ট কৌশল ব্যবহৃত হয়েছে।

এই দুষ্প্রাপ্য উপাদান ‘প্লামবোনাক্রাইট’ আবিষ্কৃত হয় পপলার কাঠের ওপরের স্তরে। এই কাঠের ওপরই ছবিটি এঁকেছিলেন ভিঞ্চি।

অনেক আগে থেকেই শিল্পবোদ্ধা ও ইতিহাসবিদরা অনুমান করে এসেছেন, ভিঞ্চি হয়ত তার ছবির ঘনত্ব বাড়াতে ও সহজে রং শুকোতে লেড অক্সাইড ব্যবহার করেছেন। এই অনুমান সত্য বলে জানাচ্ছেন ভিক্টর। বর্তমানে প্যারিসের ল্যুভর মিউজিয়ামে কাঁচ দিয়ে ঘিরে রাখা হয়েছে মোনালিসাকে।

ভিক্টর গনজালেস ভিঞ্চির আরও অনেক কাজের রাসায়নিক উপাদান নিয়ে গবেষণা করেছেন। ডাচ চিত্রশিল্পী রেমব্রান্ডট ও অন্যান্য শিল্পীদের নিয়েও কাজ করেছেন তিনি।

তার এই গবেষণা জার্নাল অব দ্য আমেরিকান কেমিক্যাল সোসাইটিতে গত বুধবার প্রকাশিত হয়।

তথ্যসূত্র: ডেইলি মেইল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //