সাহিত্যে উৎসব প্রসঙ্গ

উৎসব এমন এক প্রাণঘন আবেগ, যেখানে আনন্দ প্রকাশ ও লাভ করা দুটোই মুখ্য হয়ে ওঠে। পরিবার অথবা সমাজের মানুষ বিশেষ কোনো কিছু উপলক্ষ করে একত্র হয়ে প্রাণে প্রাণ মিলিয়ে নিখাদ আনন্দ উপভোগ করে এই উৎসবের মধ্য দিয়েই। মানব জীবনের সর্বজনীন বহিঃপ্রকাশও ঘটে এই উৎসবের আনন্দ যাত্রায়। বলা যায়, মানবজীবনের সঙ্গে উৎসবের সম্পর্কটা একান্তই আত্মিক ও গভীর। সাধারণত বাঙালি জীবনে উৎসব আসে ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে। আমরা যেসব উৎসব পালন করে থাকি, তা আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যেরই অংশ।

বলা যায়, উৎসবই বাঙালি জীবনের প্রাণ। উৎসবের সংখ্যা কত- তা গণনার অতীত। উপলক্ষ পেলেই মেতে ওঠা চাই আনন্দযজ্ঞে। ফলে বাঙালির প্রাত্যহিক জীবনই উৎসবমুখর। সারাক্ষণ আনন্দ-ফুর্তিতে কেটে যায়। রবিবাবুর ভাষায় ‘যে দিকে আঁখি চায় সে দিকে চেয়ে থাকে,/যাহারি দেখা পায় তারেই কাছে ডাকে,...’। হৃদয়ে জাগ্রত অনুভূতির ভাষাগত প্রকাশের নাম যদি সাহিত্য হিসেবে পরিগণ্য করি, তা হলে ধর্ম, সামাজিকতা ও সাংস্কৃতিক ক্রিয়াকর্ম মানবহৃদয়ে একধরনের প্রতিক্রিয়া তৈরি করে থাকে আর এ কারণে লেখকও তার অব্যক্ত অনুভূতির প্রকাশ ঘটান তার রচনায়। সেই সাহিত্য হতে পারে উৎসবকে কেন্দ্র করেও। বিভিন্ন পূজা-পার্বণ, উৎসবকে কেন্দ্র করে মধ্যযুগের লেখকদের রচনা থেকে যেমন পাই অসংখ্য উল্লেখযোগ্য রচনা, তেমনি পরবর্তীকালের লেখকরাও লিখেছেন অনেক গুরুত্বপূর্ণ লেখা, যা বাংলাসাহিত্য ভা-ারকে করেছে সমৃদ্ধ। 

সৈয়দ এমদাদ আলীর (১৮৮০-১৯৫৬) ‘কুহেলি তিমির সরায়ে দূরে’ পঙ্ক্তি সংবলিত ‘ঈদ’ ১৯০৩ সালের ডিসেম্বর মাসে প্রথম বর্ষ নবনূরের ঈদ-সংখ্যায় প্রকাশিত। এটাই মুসলিম বাংলার প্রথম ঈদ-কবিতা। ঈদকেন্দ্রিক অসংখ্য লেখা লিখেছেন কাজী নজরুল ইসলাম। পরবর্তীকালে আরও লিখেছেন বেগম রোকেয়া, সৈয়দ এমদাদ আলী, কাজী ইমদাদুল হক, এয়াকুব আলী চৌধুরী, ডা. লুৎফর রহমান, ড. মুহম্মদ শহীদুল্লাহ, কাজী আবদুল ওদুদ, মোহাম্মদ ওয়াজেদ আলী, কবি মঈনুদ্দীন, বেগম সুফিয়া কামাল, সিকানদার আবু জাফর, ফররুখ আহমদ, আবুল হোসেন, তালিম হোসেন, আহসান হাবীব, সানাউল হক, আজিজুর রহমান, আশরাফ সিদ্দিকী, মনমোহন বর্মণ প্রমুখ এবং এই ধারা আজও বহমান। যে কোনো উৎসবকে কেন্দ্র করে রচিত হচ্ছে কবিতা, গল্প, উপন্যাসসহ সাহিত্যের প্রতিটি শাখায় উল্লেখযোগ্য রচনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //