শব্দরম্য

‘শব্দ’-এর রস এবং ভাব নিয়ে তৈরি হয়েছে ‘শব্দরম্য’। মানুষ শব্দ দিয়েই মনের ভাব প্রকাশ করে। মানুষের মৌখিক উচ্চারিত শব্দরাজি নানাভাবে বদলে যায়, ঘটে যায় অর্থের পার্থক্য। বাংলা ভাষায় না কেবল, সকল ভাষাতেই এই ঘটনা ঘটে থাকে।

এমন অনেক শব্দ রয়েছে, সেগুলোর একাধিক অর্থ। এক শব্দের একাধিক অর্থ নিয়ে আমাদের মধ্যে চলে নানারকম অভিজ্ঞতাপূর্ণ কথোপকথন। কখনো কখনো তা হয়ে যায় নিছক রসিকতা, আনন্দযাপনে অর্থহীন ব্যবহার, আবার এই শব্দের আভিধানিক আভিজাত্যে গভীর তাৎপর্য খুঁজে পাই। শব্দসমষ্টির ব্যাকরণিক নানা কৌশল ভাষার অন্তর্গত শৃঙ্খলাকে আবিষ্কার করে। তাত্ত্বিক বিশ্লেষণ নয়, নয় কোনো প্রথাগত ছক- পারিপার্শ্বিকতা ও সময় এই দুইয়ের কারণে শব্দের মজার রূপান্তর নিয়েই প্রজ্ঞাশৈলীর উৎকর্ষে সুমন সাজ্জাদ লিখেছেন-শব্দরম্য।

বিদ্যায়তনিক ব্যাকরণকে ব্যবহারবিধিতে না নিয়ে শব্দের রূপান্তরিত ব্যবহারের ব্যাখ্যাগুলো একটি নতুন স্বাদ এনে হাজির করেছে এ গ্রন্থটির মাধ্যমে। পাঠক এ গ্রন্থে পাবেন সব মিলে ‘শুরু’ থেকে ‘শেষ’ শব্দসহ মোট সাতাশটি ভিন্ন পরিচ্ছেদ। শব্দের আনন্দদায়ক এই ভিন্ন ভিন্ন ব্যবহারের সঙ্গে আগ্রহী পাঠককুল সহজেই পরিচিত হতে পারবেন ‘শব্দরম্য’ গ্রন্থটির মাধ্যমে। 

শব্দরম্য, ভাষাকৌশলের আনন্দদায়ক সমষ্টি

শব্দরম্য : সুমন সাজ্জাদ

প্রচ্ছদ : সব্যসাচী হাজরা

দাম : ২৫০ টাকা

প্রকাশক : কথাপ্রকাশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //