চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে বেশিরভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। আক্রান্ত অন্তত এক হাজার ২৮৭ জন।

এর আগে দেশটিতে এ ভাইরাসে ২৬ জনের মৃত্যুর খবর এসেছিল। এরমধ্যেই কর্তৃপক্ষ নতুন করে আরো ১৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তার মধ্যে চারজনের মৃত্যু হয় শনিবার সকালে।

চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যেই রাজধানী বেইজিংসহ চীনের ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। 

এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে ২৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক। জ্বর-কাশি ও শ্বাসকষ্টের সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া করোনাভাইরাসে আক্রান্তদের জন্য যুদ্ধকালীন তত্‍পরতায় ১০ দিনের মধ্যে একটি হাসপাতাল তৈরি হচ্ছে। ১০০০ শয্যার এই হাসপাতালে শুধুমাত্র করোনাভাইরসে আক্রান্তদের চিকিত্‍সা করা হবে। করোনাভাইরাস যাতে গোটা দেশে ছড়িয়ে না পড়ে, তার জন্য ইউহানসহ চীনের আক্রান্ত ১৪টি শহরকে বিচ্ছিন্ন করা হয়েছে।

এদিকে শনিবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রথম ঘটনার কথা ঘোষণা করল অস্ট্রেলিয়া। ৫০ বছর বয়সী এক চীনা নাগরিক গত সপ্তাহে চীন থেকে অস্ট্রেলিয়া পৌঁছান। ফ্রান্সে এই ভাইরাসে ইতোমধ্যেই আক্রান্ত তিনজন। যুক্তরাষ্ট্রে দেইজনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

এদিকে আজ শনিবার থেকে শুরু চীনা নববর্ষ। করোনাভাইরাসের আতঙ্কে নববর্ষের উদ্‌যাপন তো দূরের কথা, সংক্রমণের উপকেন্দ্র হিসেবে চিহ্নিত উহানের পাশাপাশি ১৩টি শহরকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে চীন প্রশাসন। গতিবিধি নিয়ন্ত্রিত হয়েছে এই ১৩টি শহরের ৩ কোটি বাসিন্দার। 

অবস্থার ভয়াবহতা এতটাই যে নববর্ষেই বন্ধ করে দেয়া হচ্ছে বিখ্যাত চীনের প্রাচীরের একাংশ। বেজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়াম বন্ধ করা হয়েছে এদিন। বন্ধ রাখা হচ্ছে বেজিংয়ে মিং রাজবংশের সমাধি, ইনশান প্যাগোডা ও সাংহাইয়ের ডিজনিল্যান্ডও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম ঘেবরেইয়েসুস অবশ্য বলেছেন, চীনের অবস্থা নিশ্চিত ভাবেই খারাপ। তবে পরিস্থিতি এখনো বিশ্ব স্বাস্থ্যের পক্ষে ‘জরুরি অবস্থা’ হয়ে ওঠেনি।

নতুন শনাক্ত ভাইরাসটি কতটা বিপজ্জনক ও কীভাবে তা মানুষের মধ্যে সহজে ছড়িয়ে পড়ে তা এখনো জানা যায়নি বলে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে- জ্বর, শ্বাসকষ্ট ও কাশি। ডব্লিউএইচও বলছে, আক্রান্ত ও মৃতদের বেশিরভাগই বয়স্ক এবং তাদের অনেকের আগের সমস্যা ছিল। -বিবিসি ও এই সময়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //