জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ইয়োশিহিদে সুগা

জাপানের ক্ষমতাসীন দল প্রধানমন্ত্রী শিনজো আবের উত্তরসূরি হিসেবে ইয়োশিহিদে সুগাকে নির্বাচিত করেছে। আবের ডান হাত বলে বিবেচিত সুগার নির্বাচিত হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি ছিল।

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) ক্ষমতাসীন দলটির নেতৃত্ব নির্বাচনের ভোটে তিনি নিরঙ্কুশ জয় পেয়েছেন। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন দলের নির্বাচিত সভাপতিই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।  

ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) আইনপ্রণেতা ও আঞ্চলিক প্রতিনিধিদের ভোটে সুগা নির্বাচিত হন। তিনি ৫৩৪ ভোটের মধ্যে ৩৭৭ ভোট পান। পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দিবেন।

আগামী বুধবার পার্লামেন্টে ভোটাভুটি হবে। আশা করা হচ্ছে সুগা খুব সহজেই ভোটে জয়ী হয়ে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। কারণ পার্লামেন্টে ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

সুগার শক্তিশালী দুই প্রতিদ্বন্দ্বী ছিল। তারা হলেন সাবেক প্রতিরক্ষা মন্ত্রী শিগেরো ইশিবা ও পার্টি পলিসি প্রধান ফুমিও কিশিদা।

সরকারের শক্তিশালী উপদেষ্টা ও মুখপাত্র ৭১ বছর বয়সী সুগা আবের নীতিসমূহের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখবেন বলেই মনে করা হচ্ছে। কারণ তিনি বলেছেন, বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের কর্মসূচিসমূহের ধারাবাহিকতা রক্ষার আকাক্ষা থেকেই তিনি প্রার্থী হয়েছেন।

উল্লেখ্য আগস্টের শেষ দিকে আধুনিক জাপানে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী আবে শারিরীক কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দেন। নতুন নেতা জনসমর্থনের জন্যে আগাম নির্বাচন দিতে পারেন বলেও জল্পনা-কল্পনা চলছে।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে সুগা ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //