জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা

 ইয়োশিহিদে সুগা

ইয়োশিহিদে সুগা

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। তিনি আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হলেন।

আবে সরকারের মুখ্য মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা সুগা আজ দিনের শেষ দিকে তার নিজের মন্ত্রিসভা গঠন করবেন।

কৃষকের সন্তান ও নিজের চেষ্টায় রাজনীতিতে সফলতা পাওয়া সুগা সাধারণ জনগণ ও গ্রামীণ সম্প্রদায়ের স্বার্থ উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। এর আগে তাকে গত সোমবার ক্ষমতাসীন দলের নেতা হিসেবে নির্বাচিত করা হয়। তার পূর্বসূরি আবে অসুস্থতার কারণে পদত্যাগ করেছেন।

৭১ বছর বয়সী সুগা জানিয়েছেন, তিনি আবের অসমাপ্ত নীতি নিয়ে কাজ করবেন এবং তার মূল অগ্রাধিকার হবে করোনাভাইরাস মোকাবিলা ও এ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির চাকা ঘুরানো।

২০০৬ থেকে ২০০৭ মেয়াদে আবের প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্বকালে তার বিশ্বস্ত সঙ্গী ছিলেন সুগা। পরে ২০১২ সালে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসতে আবেকে সাহায্য করেন সুগা। আবে (৬৫) আলসারেটিভ কোলাইটিস রোগে আক্রান্ত এবং বর্তমানে তার চিকিৎসা চলছে।

আবের ডান-হাত হিসেবে পরিচিত সুগা খুব একটা বিদেশ ভ্রমণ করেননি। তিনি দেশে প্রশাসন পরিচালনায় দক্ষতার পরিচয় দিলেও তার কূটনৈতিক জ্ঞান কতটুকু রয়েছে তা অজানা। তবে বহুলাংশে আশা করা হচ্ছে যে তিনি আবের অগ্রাধিকারমূলক কাজগুলোই অনুসরণ করবেন।

তার সামনে রয়েছে অনেকগুলো চ্যালেঞ্জ। যার মধ্যে আছে বিরোধপূর্ণ পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে চীনের সাথে সম্পর্ক, করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া টোকিও অলিম্পিক নিয়ে কী করা হবে ও যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে যিনি বিজয়ী হবেন তার সাথে ভালো সম্পর্ক স্থাপন। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh