হংকংয়ে গণতন্ত্রপন্থী এমপিদের গণপদত্যাগের ঘোষণা

হংকংয়ের পার্লামেন্ট থেকে গণ পদত্যাগের ঘোষণা দিয়েছেন গণতন্ত্রপন্থী আইনপ্রণেতারা। বুধবার এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তারা।

আল জাজিরার জানায়, এর আগে চীন প্রবর্তিত নতুন আইন অনুসরণ করে চার আইনপ্রণেতাকে বহিষ্কার করে হংকং সরকার। তার প্রতিবাদেই এই ঘোষণা দেন তারা।

হংকংয়ের রাজনীতিবিদদের অযোগ্য ঘোষণা করার নতুন প্রস্তাবটি অনুমোদন করেছে চীনের ন্যাশনাল পিউপিল’স কংগ্রেসের স্টান্ডিং কমিটি। ওই প্রস্তাবে বলা হয়েছে, আইনপ্রণেতারা যদি হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন করেন, চীনের সার্বভৌমত্বকে অস্বীকার করেন, আঞ্চলিক বিষয়ে হস্তক্ষেপ করতে বিদেশি শক্তিকে আহ্বান জানান কিংবা অন্য কোনো উপায়ে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি তৈরি করেন তাহলে তাদের অযোগ্য ঘোষণা করা হবে।

প্রস্তাবে আরো বলা হয়েছে, আদালতের অনুমোদন ছাড়াই সরাসরি হংকং সরকার এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত আইনপ্রণেতাদের অযোগ্য ঘোষণা করতে পারবে। এই আইন অনুসরণ করে বুধবার চার আইনপ্রণেতাকে পার্লামেন্ট থেকে বহিষ্কার করে হংকং সরকার।

এর প্রতিবাদে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতা শিবিরের আহ্বায়ক উ চি-ওয়াই সংবাদ সম্মেলনে বলেন, ‘আজ আমরা আমাদের অবস্থান থেকে পদত্যাগ করবো কারণ আমাদের সহযোগী, আমাদের সহকর্মীদের কেন্দ্রীয় সরকারের নিষ্ঠুর পদক্ষেপের মাধ্যমে অযোগ্য ঘোষণা করা হয়েছে। গণতন্ত্রের জন্য সংগ্রামে আগামী দিনে আমাদের আরো অনেক কঠিন সমস্যার মুখোমুখি হতে হবে জানি, কিন্তু আমরা কখনোই কোনো অবস্থাতেই হাল ছেড়ে দেবো না।’

হংকংয়ের ৭০ আসনের পার্লামেন্টে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের রয়েছে ১৯টি আসন। এদের কাউকে অযোগ্য ঘোষণা করা হলে তারা সকলেই গত সোমবার গণ পদত্যাগের হুমকি দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //