সেই উড়োজাহাজের ধ্বংসাবশেষ ও অঙ্গ-প্রত্যঙ্গ উদ্ধার

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কাছে সাগর থেকে বিধ্বস্ত উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে।

আজ রবিবার (১০ জানুয়ারি) ভোরে জাভা সমুদ্র থেকে উদ্ধারকারীরা মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ, পোশাকের বিভিন্ন অংশ ও ধাতব টুকরার সন্ধান পেয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

জাকার্তা থেকে গতকাল শনিবার (৯ জানুয়ারি) বিকেলে উড্ডয়নের কিছুক্ষণ পরই ৬২ জন যাত্রী নিয়ে বোয়িং ৭৩৭-৫০০ মডেলের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়। 

দেশটির পরিবহনমন্ত্রী বুদি কারিয়া সুমাদি সাংবাদিকদের বলেন, কর্তৃপক্ষ ক্র্যাশ সাইটের সম্ভাব্য অবস্থান শনাক্ত করার পর ব্যাপক অনুসন্ধান কাজ শুরু করেছে।

জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা বাগাস পুরুহিতো এক বিবৃতিতে জানিয়েছে, ল্যাঙ্কাং দ্বীপ ও লাকি দ্বীপের মধ্যে ধ্বংসাবশেষগুলোর সন্ধান পায় এসএআর দল।

ইন্দোনেশিয়ার সামরিক প্রধান এয়ার চিফ মার্শাল হাদি তজাহানতো জানান, রিগেল নৌবাহিনীর জাহাজে থাকা রিমোটচালিত যান ওই বিমান থেকে একটি সংকেত শনাক্ত করেছে যা নিখোঁজ হওয়ার আগে ওই উড়োজাহাজের পাইলটদের যোগাযোগ করার শেষ চেষ্টা হতে পারে।

জাকার্তা পুলিশের মুখপাত্র ইয়ুসরি ইউনুস মেট্রো টিভিকে বলেন, আজ সকালে তারা দুটি ব্যাগ উদ্ধার করেছেন। এর একটি ছিল যাত্রীর। আরেকটি ধ্বংসাবশেষ। যুদ্ধজাহাজ, হেলিকপ্টার ও ডুবুরিদের মাধ্যমে উদ্ধারকাজ চালানো হচ্ছে।

উড়োজাহাজ বিধ্বস্তের কোনো কারণ এখনো জানা যায়নি। কর্তৃপক্ষ তল্লাশি ও উদ্ধার অভিযান চালাচ্ছে। তবে কোনো যাত্রী বেঁচে আছেন বলে তারা আশা করছেন না।

জাভা সাগর উপকূলের পর্যটন দ্বীপের বাসিন্দারা বলেছেন, তারা বেশ কিছু জিনিস খুঁজে পেয়েছেন। তাদের ধারণা এগুলো বিধ্বস্ত উড়োজাহাজের।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র আদিতা ইরাবতী জানান, বোয়িং ৭৩৭-৫০০ উড়োজাহাজটি জাকার্তা থেকে স্থানীয় সময় দুপুর ১টা ৫৬ মিনিটে যাত্রা করে। পরে ২টা ৪০ মিনিটের দিকে নিয়ন্ত্রণ টাওয়ারের সাথে যোগাযোগ হারিয়ে ফেলে। বর্তমানে জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থা এবং জাতীয় পরিবহন সুরক্ষা কমিটির সমন্বয়ে নিখোঁজ বিমানটির অনুসন্ধান করা হচ্ছে।

ইন্দোনেশিয়া ২৬ কোটিরও বেশি মানুষের দেশ। বিশ্বের বৃহত্তম দ্বীপপুঞ্জের এ দেশটির স্থল, নৌ ও আকাশপথের পরিবহন ব্যবস্থা অতিরিক্ত যাত্রী, পুরনো অবকাঠামো ও দুর্বল নিরাপত্তার কারণে প্রায়শই দুর্ঘটনার কবলে পড়ে।

এর আগে ২০১৮ সালে লায়ন এয়ারলাইনের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমান জাকার্তায় বিধ্বস্ত হয়। এতে ক্রুসহ নিহত হন ১৮৯ জন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh