মিয়ানমারের সহস্রাধিক নাগরিককে ফেরত পাঠালো মালয়েশিয়া

মিয়ানমারের ১০৮৬ জন নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। সেনা অভ্যূত্থানের ঠিক কয়েক সপ্তাহ পরে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হলো।

গতকাল মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাতে মিয়ানমার নৌবাহিনীর তিনটি জাহাজে করে ওই অভিবাসন প্রত্যাশীদের ফেরত পাঠানো হয়। জাহাজে তোলার আগে ট্রাক ও বাসে করে তাদের বন্দরে নিয়ে আসা হয়।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের প্রধান খায়রুল জাইমি দাউদ বলেন, কর্তৃপক্ষ মিয়ানমারের নৌবাহিনীর তিনটি জাহাজে করে মালয়েশিয়ার পশ্চিম উপকূলের সামরিক ঘাঁটি থেকে আটক ১ হাজার ৮৬ জন মিয়ানমারের নাগরিককে ফেরত পাঠায়।

তিনি এক বিবৃতিতে বলেন, অভিবাসন বিভাগ জোর দিয়ে বলতে চায় যে- কোনো রোহিঙ্গা অভিবাসী বা আশ্রয় প্রার্থীদের ফেরত পাঠানো হয়নি। কোনো প্রকার জোর-জবরদস্তি ছাড়াই যারা নিজের ইচ্ছায় ফিরে যেতে সম্মত হন তাদেরকে ফেরত পাঠানো হয়েছে।

এর আগে মিয়ানমারের এই নাগরিকদের তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তে সাময়িক স্থগিতাদেশ দিয়েছিল কুয়ালালামপুর হাইকোর্ট। তাদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত স্থগিত করতে যে বিচারিক পর্যালোচনার আবেদন করা হয়েছিল তা আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকালে আদালতে তার শুনানির কথা ছিল।

মানবাধিকার কর্মীরা আশঙ্কা করেছেন, ফেরত পাঠানোদের মধ্যে আশ্রয় প্রার্থীরাও রয়েছেন। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এই পরিকল্পনার সমালোচনা করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যাদের ফেরত পাঠানো হয়েছে তাদের মধ্যে জাতিসংঘ হাই কমিশনার ফর রিফিউজিসে (ইউএনএইচসিআর) নাম লিপিবদ্ধ করা অন্তত ছয়জন আছে বলে সংস্থাটি জানিয়েছে।

অধিকার আন্দোলনকারী গোষ্ঠীগুলো জানিয়েছে, যাদের ফেরত পাঠানো হয়েছে তাদের মধ্যে নিপীড়ন এড়ানোর জন্য পালিয়ে এসে আশ্রয় প্রার্থনা করা সংখ্যালঘু চিন ও কাচিন জনগোষ্ঠীর লোকজনও রয়েছেন। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //