মিয়ানমারে ৫ গণমাধ্যমের লাইসেন্স বাতিল

মিয়ানমারের পাঁচটি প্রথম সারির গণমাধ্যমের লাইসেন্স বাতিল করেছে সামরিক জান্তা সরকার। মিজিমা, ডেমোক্র্যাটিক ভয়েস অব বার্মা (ডিভিবি), খিত থিত মিডিয়া, মিয়ানমার নাউ এবং সেভেনডে নিউজ নামে পাঁচটি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করার নির্দেশ দেয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন এমআরটিভিতে জান্তা সরকারের ওই নির্দেশে বলা হয়েছে, এসব সংবাদমাধ্যমকে আর ‘কোনো ধরনের মিডিয়া প্ল্যাটফর্ম কিংবা কোনো মিডিয়া প্রযুক্তি ব্যবহার করে সংবাদ সম্প্রচার বা লেখার বা তথ্য দেয়ার অনুমতি বাতিল করে দেয়া হয়েছে।’

সোমবার সন্ধ্যায় মিয়ানমার নাউয়ের সদরদফতরে সেনা এবং পুলিশ সদস্যরা অভিযান চালায়। সংবাদমাধ্যমটির কম্পিউটার, নিউজরুম ডাটা সার্ভার ও অন্যান্য সরঞ্জাম জব্দ করে সেনারা।

গত কয়েক সপ্তাহ ধরে মিয়ানমারের চলমান বিক্ষোভের খবর ব্যাপকভাবে সম্প্রচার করে আসছিল এই পাঁচ সংবাদমাধ্যম। সংবাদের সঙ্গে সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর যে সহিংসতা চালিয়েছে সেসব খবরও ফলাও করে প্রচার করে।

মিয়ানমারের গত ১ ফেব্রুয়ারি দেশটির সেনাবাহিনী নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখলের পর সামরিক জান্তা সরকার আনুমানিক ১ হাজার ৮০০ জনকে গ্রেফতার করেছে। অভুত্থানবিরোধী বিক্ষোভের খবর প্রচারের জন্য মিয়ানমারের সামরিক সরকার মার্কিন বার্তা সংস্থা এপির ফটো সাংবাদিক থেইন জোসহ মোট ছয়জন সাংবাদিকের বিরুদ্ধে জননিরাপত্তা আইন ভঙ্গের মামলা করেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //