উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণ নেই

করোনাভাইরাসের সংক্রমণে যখন বিশ্বের বিভিন্ন দেশ বিপর্যস্ত তখন উত্তর কোরিয়া জানিয়েছে, তাদের দেশে করোনা নেই। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইও) এমন রিপোর্ট দিয়েছে দেশটি।

ঠিক এক বছর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, দক্ষিণ কোরিয়ার মতোই উত্তর কোরিয়াও আক্রান্ত হয়েছিল করোনায়। যদিও গত এক বছরে উত্তর কোরিয়ার প্রশাসন এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। সম্প্রতি উত্তর কোরিয়ার প্রশাসন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে, তাদের দেশে করোনার একটি কেসও নেই। মোট ৩০ হাজার মানুষের টেস্ট করা হয়েছিল। কারো শরীরে করোনার সংক্রমণ পাওয়া যায়নি।

ডব্লিউএইচও’কে দেয়া রিপোর্টে উত্তর কোরিয়া জানিয়েছে, গত ৪ থেকে ১০ জুনের মধ্যে ৭৩৩ জনের টেস্ট করা হয়েছিল। তার মধ্যে ১৪৯ জনের শরীরে ইনফ্লুয়েঞ্জার লক্ষ্যণ পাওয়া গেছে। কিন্তু কারো শরীরে করোনার সংক্রমণ মেলেনি।

তবে বিশেষজ্ঞদের বক্তব্য, উত্তর কোরিয়ার দেয়া তথ্যে তাদের ভরসা নেই। কারণ উত্তর কোরিয়ার স্বাস্থ্য ব্যবস্থা অত্যন্ত নিম্নমানের। এর আগে সেখানে করোনার প্রকোপ হয়েছিল বলেই শোনা গেছিল। চীনের সাথেও তাদের সীমান্ত খোলা থাকে, যাতায়াত হয়। ফলে সংক্রমণ হয়নি এমন ভাবার কোনো কারণ নেই। উত্তর কোরিয়া হয় ঠিক মতো করোনার পরীক্ষা করেনি, নইলে তথ্য গোপন করছে।

উত্তর কোরিয়া অবশ্য জানিয়েছে, করোনা আটকাতে সবরকম ব্যবস্থা নেয়া হয়েছে। দেশের মানুষকে বাইরে যেতে দেয়া হয়নি। বাইরে থেকে কাউকে দেশে আসতে দেয়া হয়নি। 

শুধু তাই নয়, চীনের সাথে যোগাযোগও কমিয়ে দেয়া হয়েছিল। বস্তুত, তার প্রভাব দেশের অর্থনীতিতে পড়েছে বলেও অনেকে মনে করছেন। 

উত্তর কোরিয়াকে সবচেয়ে বেশি সাহায্য দেয় চীন। কিন্তু কোভিড প্যানডেমিক শুরু হওয়ার পর চীন হতে উত্তর কোরিয়ায় খাদ্য রফতানি ৮০ শতাংশ কমে গেছে। জাতিসংঘ বলছে, গত দশকে দাতা দেশগুলো হতে উত্তর কোরিয়ায় যথেষ্ট ত্রাণ সাহায্য যায়নি। - ডয়চে ভেলে ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //