ইন্দোনেশিয়ায় বিজ্ঞানীর মৃত্যুতে প্রশ্নের মুখে চীনা টিকা

ইন্দোনেশিয়ায় চীনের সিনোভ্যাক টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান বিজ্ঞানী নোফিলিয়া সফরি বাহতিয়ারের মৃত্যুতে নতুন করে প্রশ্নের মুখে পড়েছে চীনা কোভিড টিকার কার্যকারিতা।

বুধবার (৮ জুলাই) ইন্দোনেশিয়ায় নোফিলিয়া সফরি ওই বিজ্ঞানী মারা যান। খবর সিএনএনের।

দেশটির বায়োফার্মা ফার্মাসিউটিক্যালসের বরাত দিয়ে সিন্দুনিউজ জানিয়েছে, নোফিলিয়াকে করোনা প্রটোকল মেনেই দাহ করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সিনোভ্যাকের ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশটির উদ্যোগবিষয়ক মন্ত্রী এরিক থোহির ইনস্টাগ্রাম পোস্টে বলেন, নোফিলিয়া সফরির মৃত্যুতে বায়োফার্মার বিশাল ক্ষতি হলো। আমরা তার মৃত্যুর কারণটি নিশ্চিত হতে পারিনি।

তিনি বলেন, নোফিলিয়া সফরি কোভিড-১৯ এর ভ্যাকসিন সিনোভ্যাকসহ বায়োফার্মার এক ডজনের বেশি ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান বিজ্ঞানী ছিলেন। করোনা মহামারিতে সিনোভ্যাকের সহযোগিতায় ইন্দোনেশিয়ায় এক কোটি বেশি ভ্যাকসিন উৎপাদন করা হয়েছে।

এদিকে ৫০ বছর বয়সী নোফিলিয়া সফরির মৃত্যুতে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। তবে সিনোভ্যাক ভ্যাকসিন নেওয়া ইন্দোনেশিয়ার স্বাস্থ্যকর্মীদের সংক্রমণ ও মৃত্যুর ফলে হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও মৃত্যুরোধে এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন আরও বেড়েছে।

গত জুনে সিনোভ্যাকের টিকা নেওয়া ১৩১ জন স্বাস্থ্যসেবা কর্মী দেশটিতে মারা গেছে এর মধ্যে এ জুলাইতে ৫০ জন মারা গেছে। গত বুধবার (৭ জুলাই) ইন্দোনেশিয়া প্রথমবারের মতো একদিনে এক হাজারেরও বেশি করোনাভাইরাসে মৃত্যু দেখেছে। সেদিন সংক্রমিত হয়েছে ৩৪ হাজার ৩৭৯ জন। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //