করোনায় বিধ্বস্ত মালয়েশিয়ায় বিধিনিষেধ তুলে নেয়ায় ক্ষোভ

মালেয়শিয়ায় করোনাভাইরাস পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। এর মধ্যেই জরুরি বিধিনিষেধ তুলে নেয়া নিয়ে প্রশ্নের মুখে পড়েছে দেশটির সরকার।

দেশটিতে এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি মানুষে করোনায় আক্রান্ত হয়েছে ও এতে মারা গেছেন প্রায় আট হাজার। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, সংক্রমণের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি, কারণ পরীক্ষার হার কম।

হাসপাতালগুলোয় মানুষের ভিড়ে তিল ধারণের জায়গা নেই। সাম্প্রতিক এক ছবিতে দেখা গেছে রোগীরা চেয়ারে বসে অক্সিজেন সিলিন্ডার ভাগ করে ব্যবহার করছেন।

দেশটিও বর্তমানে জরুরি অবস্থার মধ্যে রয়েছে, যা আগামী ১ আগস্ট শেষ হবে এবং বলা হচ্ছে এই জরুরি অবস্থা আর বাড়ানো হবে না। বিরোধী নেতারা বলেছেন, গত সপ্তাহে এই বিধিনিষেধ তুলে নেয়ার ব্যাপারে যে সিদ্ধান্ত হয়েছে- সে বিষয়ে তাদের অবহিত করা হয়নি। এই সিদ্ধান্তের ফলে জনগণের উপর কেমন প্রভাব পড়বে, তারা সেটা তা জানতে চেয়েছেন।

গত মঙ্গলবার দেশটির পার্লামেন্ট অধিবেশন চলার সময় ডেমোক্র্যাটিক অ্যাকশন পার্টির ডেপুটি চেয়ারম্যান গোবিন্দ সিং দেও প্রশ্ন রাখেন, ‘আমাদের কেন জানানো হয়নি? এটা কার সিদ্ধান্ত ছিল?’ 

এই অঞ্চলের অন্য দেশের মতো এই দেশটিও করোনার ভয়াবহ সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটিতে করোনা পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। মালয়েশিয়ায় এখন দিনে ১৪ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে এবং মঙ্গলবার রেকর্ড সংখ্যক ২০৭ জনের মৃত্যু হয়েছে।

বিপুল সংখ্যক রোগী সামাল দিতে না পারে হাসপাতালগুলো রোগীদের ফিরিয়ে দিচ্ছে। এমনকি ভর্তি হওয়া রোগীদের জন্য শয্যা নিশ্চিত করা যাচ্ছে না। গত সোমবার দেশটির হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলোর কয়েক’শ জুনিয়র চিকিৎসক চাকরি স্থায়ীকরণ ও উন্নত পরিবেশের দাবিতে ওয়াকআউট করেছেন।

যারা মরদেহের সৎকার করেন ও অন্ত্যেষ্টিক্রিয়া সংশ্লিষ্ট কর্মীরা স্থানীয় সাংবাদিকদের বলেছেন, তারা কোভিড -১৯ এ মারা যাওয়া ব্যক্তিদের লাশ সৎকারের জন্য অসংখ্য কল পাচ্ছেন, যাদের মধ্যে অনেকে বাড়িতেই মারা গেছেন।

বিশেষজ্ঞরা বলেছেন, বর্তমান জরুরি ব্যবস্থাও পুরোপুরি কাজ করছে না। ফলে পরিস্থিতি স্বাভাবিক হতে এই বিধিনিষেধ কোন কাজে আসছে না।

তবে বিধিনিষেধের কারণে সাধারণ মানুষের, বিশেষ করে দিনমজুর ও নিম্নআয়ের পরিবারগুলোর বিশাল অর্থনৈতিক ক্ষতি হয়েছে। তাদের কেউ কেউ সাহায্যের আবেদন জানাতে তাদের ঘরের বাইরে সাদা পতাকা উড়িয়েছেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //