চীনে করোনা ঠেকাতে ব্যর্থতায় ৪৭ কর্মকর্তার শাস্তি

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার ৪৭ জন কর্মকর্তাকে শাস্তি দিয়েছে চীন। সম্প্রতি দেশটিতে আবার করোনার ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের দৈনিক প্রতিবেদনের অনুসারে, নানজিং শহরে শুরু হওয়া করোনার বর্তমান প্রাদুর্ভাব চীনের ৩১টি প্রদেশে ছড়িয়ে পড়েছে এবং তিন সপ্তাহের মধ্যে এক হাজারেরও বেশি মানুষের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের লক্ষণ পাওয়া গেছে।

এ কারণে কর্তৃপক্ষ কঠোর লকডাউন, গণ-পরীক্ষা, ব্যাপক কোয়ারেন্টিন ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। বর্তমানে যে ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে, ২০২০ সালের শুরুর দিকে করোনা প্রাদুর্ভাবের পর থেকে চীনে এমন উদ্যোগ নিতে দেখা যায়নি।

যেসব কর্মকর্তারা তাত্ক্ষণিকভাবে বা পুঙ্খানুপুঙ্খভাবে ব্যবস্থাগুলো বাস্তবায়নে ব্যর্থ হয়েছেন, তাদের এখন বিভাগীয় শাস্তির প্রদানের জন্য খোঁজা হচ্ছে। শাস্তিপ্রাপ্তদের মধ্যে স্থানীয় সরকারের প্রধান, স্বাস্থ্য কমিশনার, হাসপাতাল ও বিমানবন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন। দায়িত্বে অবহেলার অভিযোগে তাদের শাস্তি দেয়া হয়েছে।

সরকারি বিবৃতি ও রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দেশব্যাপী স্থানীয় সরকার প্রধান, স্বাস্থ্য কমিশন, হাসপাতাল বিমানবন্দর প্রধানসহ ৪৭ জন কর্মকর্তাকে দায়িত্ব অবহেলার জন্য শাস্তি দেয়া হয়েছে।

কমিউনিস্ট পার্টির শৃঙ্খলা পরিদর্শনের কেন্দ্রীয় কমিশনের (সিসিডিআই) বিবৃতিতে বলা হয়েছে, জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিংয়ের নানজিং লুকো আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্রমণ ছড়ানোর সুযোগ করে দেয়ার জন্য ১৫ কর্মকর্তাকে দায়ী করা হয়েছে।

ওই বিমানবন্দর থেকেই পুনরায় চীনে ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। করোনা রুটিন পরীক্ষা করার সময় গত ২০ জুলাই বিমানবন্দরের নয় পরিচ্ছন্নতাকর্মীর শরীরে করোনা শনাক্ত হয়। এর আগে ১০ জুলাই রাশিয়া থেকে আসা একটি বিমানের মাধ্যমে ভাইরাস ছড়াতে পারে বলে মনে করছে কর্তৃপক্ষ। 

এ বিষয়ে বিমানবন্দরের তিন কর্মকর্তার বিরুদ্ধে প্রাদেশিক কর্তৃপক্ষ তদন্ত করছে। এদের মধ্যে দুইজনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। এছাড়া নানজিংয়ের ভাইস মেয়রকে কঠোরভাবে সতর্ক করে দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি, প্রয়োজনে তাকে বহিষ্কার করা হতে পারে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে। - সিএনএন ও ডেইলি স্টার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //