কাজাকিস্তানে সামরিক ঘাঁটিতে দফায় দফায় বিস্ফোরণ, নিহত ৯

দক্ষিণ কাজাকিস্তানের একটি সামরিক ঘাঁটিতে কয়েক দফা বিস্ফোরণে দেশটির ৯ সেনা সদস্য এবং দমকলকর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৯০ জন। এছাড়া এখনো নিখোঁজ রয়েছেন আরও চার জনের।

শুক্রবার (২৭ আগস্ট) কাজাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী নুরলান ইয়েরমেকবায়েভ এক সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছেন, ‘ঝাম্বিল প্রদেশের যে সামরিক স্থাপনায় প্রকৌশলগত কাজের জন্য বিস্ফোরক সংরক্ষণ করে রাখা ছিলো, সেখানে বৃহস্পতিবার আগুন লাগার কারণ কী তা এখনো স্পষ্ট নয়।’

মোট দশটি বিস্ফোরণের পর আগুন নেভানোর চেষ্টা করতে গিয়ে এসব সেনা নিহত হয়েছেন জানিয়ে তিনি আরও বলেন,  ২০১৯ সালে আরিস শহরে একই রকম দুর্ঘটনায় চার জন নিহত হওয়ার পর সেখান থেকে বিস্ফোরকগুলো এনে এই সামরিক ঘাঁটিতে রাখা হয়েছিল।

কাজাকিস্তানে রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির স্থানীয় শাখা আজাত্তিককে দেশটির প্রতিরক্ষামন্ত্রী নুরলান ইয়েরমেকবায়েভ পৃথকভাবে আরও জানিয়েছেন, সামরিক ঘাঁটিতে ওই দুর্ঘটনার পর তিনি সরকারের কাছে তার পদত্যাগপত্র ইতিমধ্যে জমা দিয়েছেন।

সামরিক ওই ঘাঁটির দফায় দফায় বিস্ফোরণের পর কর্তৃপক্ষ তার আশেপাশের এলাকার শত শত মানুষকে নিরাপদে উদ্ধার করে নিয়েছে। ঝাম্বিল প্রদেশের সর্ববৃহৎ শহর আলমাতির সঙ্গে সংযোগকারী প্রধান মহাসড়কটিও সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //