কোয়ারেন্টিন অমান্য করায় ৫ বছরের কারাদণ্ড

করোনাভাইরাস ছড়ানোর অভিযোগে এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ভিয়েতনামের আদালত। ওই ব্যক্তি কোয়ারেন্টিনের বিধি না মেনে অন্য প্রদেশে যান। সেখানে তার মাধ্যমে কয়েকজন করোনায় সংক্রমিত হন। তাদের মধ্যে একজনের মৃত্যুও হয়।

ভিয়েতনামের সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তির নাম লে ভান ট্রাই। গত ৭ জুলাই ভিয়েতনামের হো চি মিন শহর থেকে নিজের শহর কা মাউ-তে ফেরেন। হো চি মিন শহরে তখন কোভিড সংক্রমণের বাড়াবাড়ি চলছিল। লো ভান নিজেও কোভিডে আক্রান্ত হয়েছিলেন। 

তার বিরুদ্ধে অভিযোগ, বাড়িতে আসার পর তিনি সরকার নির্দেশিত ২১ দিনের হোম কোয়ারেন্টিন অমান্য করে শহরের রাস্তায় বেরিয়েছিলেন। এরপর লে ভানের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। 

অভিযোগ ওঠে, তার জন্য কা মাউ-তে বেশ কয়েকজনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। এমনকি এক ব্যক্তির মৃত্যুও হয়েছে। মামলাটি পিপলস কোর্টে উঠলে বিচারপতি লে ভানকে পাচ বছরের কারাদণ্ডের নির্দেশ দেন।

কোভিডের প্রথম ঢেউয়ে সংক্রমণকে দারুণভাবে নিয়ন্ত্রণ করেছিল ভিয়েতনাম। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। দেশে এখনো পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ আক্রান্ত ও মৃত্যু হয়েছে ১৩ হাজার মানুষের। 

রাজধানী হ্যানয় ও বাণিজ্যিক শহর হো চি মিনে সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। তুলনায় দেশের অন্যান্য প্রান্তে ছবিটা খুব একটা খারাপ নয়। বিপুল সংক্রমণের শহর থেকে তুলনামূলক কম সংক্রমিত এলাকায় এসে সরকারি নির্দেশিকা অমান্য করাকে ভাল চোখে নেননি স্থানীয় মানুষজন। তারা লে ভানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

শুধু লে ভান একা নন, দেশের অন্য প্রান্তেও কোভিডবিধি অমান্য করার জন্য বেশ কয়েকজনের কারাদণ্ড হয়েছে। এর আগে জুলাইয়ে হাই ডংয়ের ৩২ বছর বয়সী একজনকে দেড় বছরের কারাদণ্ড দেয়া হয়। আর গত মার্চে উড়োজাহাজের এক ফ্লাইট অ্যাটেনডেন্টকে দুই বছরের স্থগিত কারাদণ্ডাদেশ দেয়া হয়। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //