বিশ্বের নিরাপদ ১০ শহরের তিনটি এশিয়ার

দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে নিরাপদ দশটি শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল এশিয়ার কয়েকটি শহর। তবে এবার সবাইকে পেছনে ফেলে সবচেয়ে নিরাপদ শহর নির্বাচিত হয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। শীর্ষস্থান টিকিয়ে রাখতে না পারলেও এশিয়ার তিন শহর রয়েছে শীর্ষ দশ শহরের তালিকায়। শহরগুলো হলো- সিঙ্গাপুর, টোকিও এবং হংকং।

শনিবার সিএনএন ট্রাভেলসের এক প্রতিবেদনে এ সব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের নিরাপদ শহর সূচকের (এসসিআই) বার্ষিক প্রতিবেদনে ৮২ দশমিক ৪ পয়েন্ট নিয়ে কোপেনহেগেনের নাম শীর্ষে উঠে এসেছে।

এছাড়া ৮২ দশমিক ২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে কানাডার টরন্টো। ৮০ দশমিক ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সিঙ্গাপুর। এ ছাড়া, অস্ট্রেলিয়ার সিডনি চতুর্থ স্থানে এবং জাপানের টোকিও পঞ্চম স্থানে আছে। ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ডসের আমস্টারডাম ও  নিউজিল্যান্ডের ওয়েলিংটন। হংকং ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন যৌথভাবে অষ্টম স্থান লাভ করেছে। দশম স্থানে আছে সুইডেনের স্টকহোম।

ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত নিরাপত্তা ও পরিবেশগত নিরাপত্তার ভিত্তিতে এ তালিকা করা হয়েছে। বিশ্বের বিভিন্ন স্থানের মোট ৬০টি শহর এতে স্থান পেয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //