দায়িত্ব নিলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ফুমিও কিশিদা। তিনি আনুষ্ঠানিকভাবে জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। আশা করা হচ্ছে তিনি শিগগিরই নতুন মন্ত্রিসভার ঘোষণা দেবেন। 

তিনি পদত্যাগকারী প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার স্থলাভিষিক্ত হয়েছেন। সুগা এক বছর দায়িত্ব পালন করেই প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন।

গত সপ্তাহে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতৃত্বের দৌড়ে জয়ী হন কিশিদা (৬৪)। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় আজ সোমবার (৪ অক্টোবর) কোনো বাধা ছাড়াই তার প্রধানমন্ত্রী হওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। 

জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও এলডিপি নীতি গবেষণা পরিষদের সাবেক প্রধান কিশিদা গত বুধবার এক নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে দলটির নতুন নেতা নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন তারো কোনো। 

জাপানের দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষে আজ কিশিদার পক্ষে ভোট পড়ে ৩১১ ও বিরোধী নেতা ইয়োকিও এদানো পেয়েছেন ১২৪ ভোট। 

পার্লামেন্টে ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় কিশিদা নিশ্চিতভাবেই নির্বাচিত হবেন বলেই মনে করা হচ্ছিল। তিনি দেশটির শততম প্রধানমন্ত্রী। 

নিম্নকক্ষের স্পিকার তাদামুরি অশিমা ভোটাভুটির পর কিশিদাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন। উচ্চকক্ষের ভোটেও তাকেই অনুমোদন দেয়া হয়।  

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের নতুন নেতা নির্বাচিত হওয়ার পর কিশিদার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচন।

পার্লামেন্টের ভোটাভুটির আগে কিশিদা বলেছেন, তিনি দেশের এই শীর্ষ দায়িত্ব পালনের জন্য প্রস্তুত আছেন। এটি প্রকৃত অর্থে হতে যাচ্ছে একটি নতুন সূচনা।

এখন প্রধানমন্ত্রী হিসেবে করোনাভাইরাস মহামারি পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলার মতো কঠিন সব ইস্যু সামাল দিতে হবে কিশিদাকে। - এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //