উপড়ে ফেলা হলো হংকংয়ের তিয়েনআনমেনের স্মৃতি

হংকং বিশ্ববিদ্যালয়ে তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যাকাণ্ডে নিহত ব্যক্তিদের স্মরণে তৈরি ভাস্কর্যটি সরিয়ে ফেলা হয়েছে। রাতে নির্মাণ শ্রমিকেরা তামার তৈরি ৮ মিটার উচ্চতার (২৬ ফুট) ভাস্কর্যটি উপড়ে ফেলেন। 

ভাস্কর্যটি সরানোর সময় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা প্লাস্টিকের শিট দিয়ে এলাকাটি ঘিরে রাখেন। সাংবাদিকেরা সেখানে যেতে চাইলে নিরাপত্তাকর্মীরা বাধা দেন এবং ভিডিও ফুটেজ ধারণ করা থেকে সাংবাদিকদের বিরত রাখার চেষ্টা করেন।

গতকাল বুধবার (২২ ডিসেম্বর) এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল হংকং বিশ্ববিদ্যালয়। তিয়েনআনমেন স্কয়ারের স্মৃতি মুছতেই এ কাজ করা হয়েছে। 

১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কয়ারে  গণতন্ত্রের দাবিতে জড়ো হয়ে বিক্ষোভে শত শত ছাত্র-শ্রমিককে গুলি করে হত্যা করে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার। তারই স্মৃতিতে হংকং বিশ্ববিদ্যালয়ে  ‘পিলার অব শেম’ নামের একটি বিশাল স্থাপত্য তৈরি করেছিলেন ডেনমার্কের স্থপতি জেনস গালশিয়েট। বুধবার তা ঢেকে দেওয়া হয়।

২৬ ফুট লম্বা দুই টনের মূর্তিটিতে ৫০ জন ছাত্রের মৃত্যুর সিম্বল ব্যবহার করা হয়েছে। দীর্ঘদিন ধরে হংকং বিশ্ববিদ্যালয়ের মূল চাতালে মূর্তিটি ছিল। চীনে গণতন্ত্রপন্থিদের এক অন্যতম স্মারক ওই স্থাপত্য।

বুধবার হঠাৎই ক্রেন নিয়ে সেই মূর্তির সামনে উপস্থিত হয় প্রশাসন। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, মূর্তিটিকে হলুদ টেপ দিয়ে প্রথমে ঘিরে দেওয়া হয়। যাতে কেউ সামনে আসতে না পারে। এরপর সাদা কাপড় দিয়ে ক্রেনের সাহায্যে মূর্তিটি ঢেকে দেওয়া হয়। 

প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি। পরে তারা জানান, গত সপ্তাহে মূর্তিটি নিয়ে একটি বৈঠক হয়েছিল। সেখানে মূর্তিটি সরিয়ে দেয়ার প্রস্তাবের পক্ষে অধিকাংশ মানুষ ভোট দেন। 

স্বাভাবিকভাবেই ছাত্ররা এতে খুশি নয়। খুশি নন স্থপতিও। টুইটে তিনি লিখেছেন, মূর্তিটি তার তৈরি। স্থাপত্যের যদি কোনও ক্ষতি হয়, তাহলে তিনি ব্যবস্থা নেবেন। শুধু তাই নয়, এ ঘটনায় তিনি হতবাক। মূর্তিটি ফেরতও চেয়েছেন তিনি।

হংকংয়ের গণতন্ত্রপন্থিদের সঙ্গে তীব্র লড়াই চলছে চীনের প্রশাসনের। একের পর এক আন্দোলনকারীকে গ্রেফতার করছে চীন। সংবাদপত্রের কর্মীদের গ্রেফতার করা হচ্ছে। এই পরিস্থিতিতে চীন এই নতুন পদক্ষেপ নিলো। -ডয়চে ভেলে ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //