কাজাখস্তানে সহিংসতায় ১৬০ জনের বেশি নিহত

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সম্প্রতি বিক্ষোভ শুরু করেছে কাজাখরা। গত কয়েক দিনের দাঙ্গায় কাজাখস্তানে এখন পর্যন্ত ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এ ঘটনায় আরও প্রায় ৫ হাজার জনকে আটক করা হয়েছে।

রবিবার (৯ জানুয়ারি) স্থানীয় গণমাধ্যমের বরাতে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে ১৯৮ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয় বলছে, গত কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রুশ বার্তাসংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তারপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //