ফিলিপাইনে কারাগারে দাঙ্গা, নিহত ৬

ফিলিপাইনের জনাকীর্ণ একটি কারাগারে ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়ায় ছয়জন নিহত ও আরও ৩৩ জন আহত হয়েছে। দেশটিতে বিগত কয়েক সপ্তাহের মধ্যে এ ধরনের দ্বিতীয় ঘটনা এটি। 

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) কর্তৃপক্ষ একথা জানায়। 

কারা ব্যবস্থাপনা ব্যুরোর মুখপাত্র জাভিয়ার সোলদা জানান, ন্যাশনাল ক্যাপিটাল রিজিওনের ক্যালুকেন সিটি জেলে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন গ্রুপের মধ্যে গতকাল সোমবার (১০ জানুয়ারি) এ ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়ে।

এ সহিংসতার কারণ খতিয়ে দেখা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রথমে দুই আসামির মধ্যে ঝগড়া বাধে এবং এক পর্যায়ে তা  হাতাহাতিতে গড়ায়। পরে অন্যদের মধ্যে এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এ সময় কি ধরনের অস্ত্র ব্যবহার করা হয় তা জানা যায়নি।

সোলদা বলেনন, মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই পরিবারের সদস্যদের সাথে সাক্ষাতের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ এ দাঙ্গার একটি কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ওই কারাগারের আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ফিলিপাইনের বিভিন্ন কারাগারে পর্যাপ্ত জায়গার অভাবে আসামিদের গাদাগাদি করে রাখায় দেশটির কারাগারগুলোতে মাঝেমধ্যেই সহিংসতা ছড়িয়ে পড়তে দেখা যায়।

সোলদা জানান, ক্যালুকেন সিটি জেলে ২শ’রও কম আসামির ধারণ ক্ষমতা থাকলেও সেখানে ঠাসাঠাসি করে প্রায় এক হাজার ৯শ’ আসামি রাখা হয়েছে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //