উত্তর কোরিয়ার আবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে উত্তর কোরিয়া ফের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির নেতা কিম জং উন ব্যক্তিগতভাবে ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে আজ বুধবার (১২ জানুয়ারি) এ কথা বলা হয়। 

কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) খবরে বলা হয়, ‘হাইপারসনিক গ্লিডিং ভেহিক্যাল’ বহনকারী ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। 

রোডং সিনমুন ওয়েবসাইটে কিছু ছবি পোস্ট করা হয়েছে। এসব ছবিতে কিমকে চামড়ার কালো ও লম্বা কোর্ট পরে বাইনোকুলার চোখে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে দেখা গেছে। 

উত্তর কোরিয়া এ পর্যন্ত তৃতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। গত বছরের সেপ্টেম্বরে প্রথম ও গত সপ্তাহে দ্বিতীয়বারের মতো দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, মঙ্গলবারের এ উৎক্ষেপণ হাইপারসনিক গতিতে পৌঁছেছে এবং গত সপ্তাহের পরীক্ষা থেকে স্পষ্ট অগ্রগতি লাভ করেছে। 

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের গতি এতো বেশি যে এটি খুব কাছে না আসা পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয় না। হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে বিশ্বে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের সমপর্যায়ে এলো উত্তর কোরিয়া। 

এদিকে উত্তর কোরিয়ার গত মঙ্গলবারের (১১ জানুয়ারি) ক্ষেপণাস্ত্র পরীক্ষা এমন এক সময়ে করা হলো যখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচি নিয়ে জরুরি বৈঠকে বসেছিল।

কিম জং উন উত্তর কোরিয়ার দায়িত্ব নেয়ার পর থেকে আন্তর্জাতিক অবরোধ উপেক্ষা করে দেশটি সামরিক প্রযুক্তিতে দ্রুত এগিয়ে চলেছে। -এএফপি

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //