আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতিকে সমর্থন করে চীন

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের বিষয়ে, উত্তেজনা যেন না বাড়ে সেজন্য সব পক্ষকে বোঝানোর পাশাপাশি উসকানি না দেওয়ার জন্য চীন শুরু থেকেই দায়িত্বশীল মনোভাব দেখিয়েছে বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং। তিনি জানান, চীন কখনোই যুদ্ধে উসকানি দেওয়ার পক্ষে বিশ্বাস করে না। আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক রীতিনীতিকে সমর্থন করে তার দেশ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র হুয়া চুনিং বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এসব কথা বলেন।

বৃহস্পতিবার হন হুয়া চুনিং মন্ত্রণালয়ের এক প্রেস ব্রিফিংয়ে জানান, সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্র ইউক্রেনে কমপক্ষে ১০০ কোটি ডলার মূল্যের ১ হাজার টন অস্ত্র ও গোলাবারুদ পাঠিয়েছে। সে সময় যদি সব পক্ষ শান্তি আলোচনায় এগিয়ে আসত, ইউক্রেন ইস্যুর ঐতিহাসিক প্রেক্ষাপট পর্যালোচনা করত, একে অপরের নিরাপত্তা উদ্বেগকে সম্মান করত, বিষয়টি সুনজরে দেখত, পরিস্থিতি নমনীয় করার জন্য যুক্তিসংগত ও সঠিক উপায়ে সমস্যার সমাধান করত, তাহলে এখনকার পরিস্থিতি এমন হতো বলে মনে হয় না।

হুয়া চুনিং বলেন, এই উদ্বেগজনক পরিস্থিতির জন্য যে দায়ী, তার এখন ভেবে দেখা উচিত, অন্যদের দোষারোপ না করে কিভাবে দ্রুত সুনির্দিষ্ট পদক্ষেপের মাধ্যমে এই পরিস্থিতি শান্ত করা যায়।

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের মন্তব্যের জবাবে হুয়া চুনিং বলেন, জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার বিষয়ে কি করা প্রয়োজন তা চীনকে বলার যোগ্যতা যুক্তরাষ্ট্রের নেই।

চীন সব সময় দৃঢ়ভাবে জাতিসংঘ সনদের উদ্দেশ্য-নীতি ও আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক রীতিনীতিকে সমর্থন করে বলে জানান এই মুখপাত্র। 

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //