চীনজুড়ে করোনার দাপট, আরো এক শহরে লকডাউন

চীনে করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। দেশটিতে আজ মঙ্গলবার (২২ মার্চ) নতুন করে আরো চার হাজার ৭৭০ জন করোনায় আক্রান্ত হয়েছে। 

এছাড়া দেশটির বাণিজ্যিক কেন্দ্র শেংইয়াঙে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গতকাল সোমবার (২১ মার্চ) রাতে সেখানে লকডাউন ঘোষণা করা হয়েছে। 

তবে কর্তৃপক্ষ অব্যাহত লকডাউনের কারণে প্রবৃদ্ধিতে সংকট তৈরির বিষয়ে সতর্ক করেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন অর্থনীতি ও স্বাস্থ্য সুরক্ষার মধ্যে সমতার চেষ্টা করে যাচ্ছে।

গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিএমডব্লিউসহ আরো অনেক শিল্প কারখানার কার্যালয় শেংইয়াঙে অবস্থিত। আজ এ শহরে নতুন করে ৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ কারণে কর্তৃপক্ষ আবাসিক সব কম্পাউন্ডকে নিবিড় ব্যবস্থাপনায় এবং ৪৮ ঘণ্টার মধ্যে করোনার নেগেটিভ ফলাফল ছাড়া বাসিন্দাদের বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। 

এদিকে গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের অর্থনীতিতে করোনা মহামারির প্রভাব কমানো এবং একইসাথে করোনার জিরো নীতির বিষয়ে কঠোর থাকতে কর্মকর্তাদের নির্দেশ দেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনও রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। তবে সেসময় দেশটি করোনা প্রতিরোধে ‘জিরো করোনা’ নীতি ঘোষণা করে এবং তা নিয়ন্ত্রণে আনে।

২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনও রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

এদিকে জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ মঙ্গলবার (২২ মার্চ) সকালের তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ কোটি ১৯ লাখ ২৫ হাজার ৯১০ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬১ লাখ ৪ হাজার ৪২০ জনে।

এছাড়া ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ৪০ কোটি ৮৮ লাখ ১০ হাজার ৩৭৭ জন। -এএফপি


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //