বিধ্বস্ত উড়োজাহাজের সব আরোহী নিহত হয়েছে : চীন

চীনের ইস্টার্ন এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় ১৩২ আরোহীর সবাই নিহত হয়েছে বলে দেশটির বেসামরিক বিমান চলাচল সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন।

গত সোমবার (২১ মার্চ) তেঙজিয়ান কাউন্টির গুয়াংজি ঝুয়াঙ স্বায়ত্তশাসিত এলাকার পার্বত্যাঞ্চলে প্লেনটি বিধ্বস্ত হয়।

গতকাল শনিবার (২৬ মার্চ) রাতে চীনের ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স কমান্ডের ডেপুটি কমান্ডার হু ঝেনজিয়াং দুঃখ প্রকাশ করে বলেন, প্লেনের ১২৩ যাত্রী ও ৯ ক্রুর সবাই নিহত হয়েছেন। কাউকেই জীবিত উদ্ধার করা যায়নি। 

উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর সেখানে উদ্ধার তৎপরতা চালাচ্ছিল ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স কমান্ড। প্লেনটি বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে এখনো পরিষ্কার কোনো কিছু জানা যায়নি। এরই মধ্যে প্লেনের দুইটি ব্ল্যাক বক্স, ফ্লাইট ডাটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডার উদ্ধার করা হয়েছে।

আজ রবিবার (২৭ মার্চ) স্থানীয় সময় সকালে বিমানটির ধ্বংসাবশেষ থেকেই দ্বিতীয় ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয় বলে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

উদ্ধারকারী দল জানিয়েছে, তারা এখনো পর্যন্ত ডিএনএ বিশ্লেষণের মাধ্যমে ১২০ জনকে শনাক্ত করেছে।

উড়োজাহাজ দুর্ঘটনা সম্পর্কে মাসখানেক পরে অন্তর্বর্তীকালীন রিপোর্ট পাওয়া যেতে পারে এবং পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন পেতে বছর খানেক সময় অপেক্ষা করতে হবে।

গত প্রায় তিন দশকে চীনের মূল ভূখণ্ডে কোনো প্লেন দুর্ঘটনায় এত প্রাণহানি দেখা যায়নি। ১৯৯৪ সালে চীনের নর্থওয়েস্ট এয়ারলাইনসের একটি প্লেন বিধ্বস্ত হলে ১৬০ আরোহীর সবাই মারা পড়ে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //