চীনে করোনা বিস্তার ঠেকাতে গণপরীক্ষা, ফ্লাইট বাতিল

চীনজুড়ে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়া রোধে দেশটির মেগাসিটি গুয়ানজুতে আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) কয়েক’শ ফ্লাইট বাতিল করা হয়েছে এবং ৫৬ লাখ লোকের গণপরীক্ষা করা হচ্ছে।  

অপরদিকে রাজধানী বেজিংয়ের প্রায় সোয়া দুই কোটি বাসিন্দার বেশিরভাগকে কোভিড শনাক্তে গণপরীক্ষা করাচ্ছে কর্তৃপক্ষ, পাশাপাশি কিছু জনসমাগমস্থল বন্ধ ও বিধিনিষেধের মাত্রাও বাড়িয়েছে।

দেশটির বৃহত্তম শহর সাংহাইয়ের মতো লকডাউন পরিস্থিতি এড়াতে আজ থেকে রাজধানীতে এসব পদক্ষেপ কার্যকর করা হয়েছে। 

চীন ২০২০ সালের শুরুর দিকে কোভিডের প্রথম ঢেউয়ে সর্বোচ্চ সংক্রমণের পর এখন নতুন করে কঠিন সংক্রমণ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। পূর্ব সাংহাইয়ে দৈনিক কয়েক ডজন মৃত্যুর খবর রেকর্ড করা হয়েছে এবং রাজধানী বেইজিংয়ে অনেক মানুষ সংক্রমিত হওয়ায় যে এলাকায় সংক্রমণ শনাক্ত হয়েছে সেখানে লোকদের ঘরে থাকার জন্য এলাকা সিল করে দিয়েছে।

সংক্রমণ বন্ধে চীন ‘জিরো-কোভিড নীতি’ গ্রহণ করে লকডাউন, গণপরীক্ষা ও ভ্রমণ নিষেধাজ্ঞা ব্যবহার করেছে।

সাংহাইয়ে করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে ১ থেকে ১০ মার্চ পর্যন্ত প্রতিদিন নতুন শনাক্ত কোভিড রোগীর সংখ্যা ১০০-র নিচেই ছিল, পরে তা দ্বিগুণ হতে থাকে এবং মার্চের ২০ তারিখেই ৭০০ ছাড়িয়ে যায়। মার্চের শেষ দিকে সাংহাইয়ে প্রতিদিন হাজার হাজার নতুন রোগী শনাক্ত হতে থাকে; পরিস্থিতি মোকাবেলায় কর্তৃপক্ষকে শহরজুড়ে লকডাউন দিতে হয়, যা গুরুত্বপূর্ণ এ অর্থনৈতিক কেন্দ্রের আড়াই কোটি বাসিন্দার দৈনন্দিন জীবন ওলটপালট করে দেয়। বৈশ্বিক সাপ্লাই চেইনের অন্যতম সাংহাই বন্দরে কন্টেইনার জট পড়েছে। 

আজ চীনের দক্ষিণের একটি প্রধান বাণিজ্য ও উৎপাদন কেন্দ্র গুয়াংজুতে বিমানবন্দরে পরীক্ষায় ‘অস্বাভাবিক’ ফলাফল পাওয়ার পরে নগরীর এক কোটি ৯০ লাখ লোকের প্রায় এক-তৃতীয়াংশের গণপরীক্ষার ঘোষণা দিয়েছে। সেখানে বেশিরভাগ ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে বুধবার সাংহাইয়ের কাছে হাংঝু উপশহরের ৪৮ ঘন্টায় এক কোটি ২২ লাখ লোকের মধ্যে ৯৪ লাখ লোকের পরীক্ষা সম্পন্ন করার নির্দেশ দিয়েছে।

অপরদিকে যতক্ষণ পর্যন্ত না সংক্রমণ ধরা পড়ছে ও ছোট পরিসর লকডাউনের প্রয়োজন না পড়ছে, ততক্ষণ পর্যন্ত বেজিংয়ের কর্তৃপক্ষ শহরের সিংহভাগ বাসিন্দাকে কাজে যাওয়ার অনুমতি দিচ্ছে। -এএফপি ও রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //