স্ত্রীদের চেয়ে গরিব পাকিস্তানের সাবেক ও বর্তমান প্রধানমন্ত্রী

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার পূর্বসূরি ইমরান খানের স্ত্রী তাদের চেয়ে বেশি সম্পদশালী। ২০২০ সালের অর্থবছরে তারা সম্পদের এমন বিবরণী দাখিল করেন। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) এ তথ্য প্রকাশ করেছে।

ইমরান খানের ২ লাখ রুপি মূল্যের চারটি ছাগল রয়েছে। তার ছয়টি সম্পত্তি রয়েছে, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো বানিগালায় তার ৩০০ কানালের ভিলা। লাহোরের জামান পার্কে একটি বাড়িসহ উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কিছু সম্পত্তির মালিকও তিনি। এর মধ্যে রয়েছে প্রায় ৬০০ একর জমি।

ইমরান খানের কোনো গাড়ি বা পাকিস্তানের বাইরে কোনো সম্পত্তি কিংবা বিনিয়োগ নেই। তার পাকিস্তানি বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্টে ৩ লাখ ২৯ হাজার ১৯৬ ডলার এবং ৫১৮ পাউন্ড স্টার্লিং ছাড়াও ব্যাংক অ্যাকাউন্টে ৬০ মিলিয়নেরও বেশি রুপি রয়েছে।

ইমরান খানের স্ত্রী বুশরা বিবির মোট সম্পদের পরিমাণ ১৪২ দশমিক ১১ মিলিয়ন টাকা। বানিগালায় একটি বাড়িসহ চারটি সম্পত্তির মালিক তিনি।

বর্তমান প্রধানমন্ত্রীর প্রথম স্ত্রী নুসরাত শাহবাজও তার স্বামীর চেয়ে ধনী এবং বুশরা বিবির মতো তারও গাড়ি নেই।

নুসরাত শাহবাজের ২৩০ দশমিক ২৯ মিলিয়ন রুপির সম্পদ রয়েছে। তার লাহোর এবং হাজারা বিভাগে ৯টি কৃষি সম্পত্তি এবং একটি বাড়ি রয়েছে। বিভিন্ন খাতে তার উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ রয়েছে।

কিন্তু শাহবাজ শরীফের ১০৪ দশমিক ২১ মিলিয়ন রুপির সম্পদ রয়েছে। তার ঋণ রয়েছে ১৪১ দশমিক ৭৮ মিলিয়ন রুপি। তার সম্পদের মধ্যে রয়েছে লাহোর ও শেখুপুরায় ৪৯৫ কানাল কৃষি জমি। তিনি দুটি বাড়ির মালিক, একটি মুরি এবং অন্যটি লাহোরে। যদিও লন্ডনে তার বাসভবনের মূল্য প্রায় ১৩৭ দশমিক ৪৩ মিলিয়ন রুপি।

পাকিস্তানে শাহবাজ শরীফের বিনিয়োগ রয়েছে, দুটি গাড়ি রয়েছে এবং কয়েক বছর ধরে ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ২০ মিলিয়ন রুপি জমা রয়েছে।

তার দ্বিতীয় স্ত্রী তেহমিনা দুররানির বেশ কয়েক বছর ধরে প্রায় ৫ দশমিক ৭৬ মিলিয়ন রুপির সম্পদ রয়েছে। গত কয়েক বছর ধরে তিনি একটি গাড়ি ব্যবহার করছেন।

এদিকে পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রী মুফতি আব্দুল শাকূর প্রকাশ করেছেন, তার স্ত্রীর কাছে মাত্র এক তোলা স্বর্ণ রয়েছে।

তবে ঘোষিত বিলিয়নেয়ারদের মধ্যে পিপিপি চেয়ারপারসন বিলাওয়াল ভুট্টো জারদারিও রয়েছেন। তার মোট সম্পদ মূল্য ১.৬ বিলিয়ন রুপি। তবে তার সম্পদের বেশিরভাগই দেশের বাইরে রয়েছে।

বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তানের চেয়ে সংযুক্ত আরব আমিরাতে বেশি সম্পদ রয়েছে। দুবাইতে তার ২৫টি সম্পত্তি এবং অন্যান্য সম্পদের মূল্য ১ দশমিক ৪৪ বিলিয়ন রুপি। পাকিস্তানে তার ১৯টি সম্পত্তি রয়েছে এবং প্রায় ১২২ দশমিক ১৪ মিলিয়ন নগদ হাতে বা ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে। তার অস্ত্রের মূল্য ৩ মিলিয়ন রুপি।

তার বাবা আসিফ আলি জারদারির সম্পদ আগের বছরের তুলনায় ২০১৯-২০ সালে প্রায় ৪০ মিলিয়ন রুপি বেড়ে ৭১৪ দশমিক ২৩ মিলিয়ন হয়েছে। তার হাজার হাজার একর কৃষি জমি, ২০টি ঘোড়া, শত শত উট, গরু-মহিষের পাশাপাশি অন্যান্য মূল্যবান জিনিসপত্র রয়েছে। তার কাছে থাকা অস্ত্রের মূল্য ১৬.৬ মিলিয়ন রুপি।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি ও তার স্ত্রীর ইসলামাবাদে দুটি বাড়ি এবং ৪০ তোলা সোনা রয়েছে। তিনি তার ছেলেকে এয়ার ব্লু এয়ারলাইনসের ৬০ মিলিয়ন রুপির শেয়ার উপহার দিয়েছেন।

সূত্র : ডন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //