প্রেসিডেন্ট প্রাসাদে ‘জনতার জলকেলি’

অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভের মুখে নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে।

শনিবার (৯ জুলাই) স্থানীয় সময় দুপুরের দিকে বিক্ষোভকারীরা কলম্বো ফোর্টের চাথাম স্ট্রিটের সড়কে থাকা পুলিশ ব্যারিকেড টপকে প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকে পড়ে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। বিক্ষোভকারীদের সরিয়ে দিতে জলকামান ও গুলিও ছুড়েও তাদের দমাতে পারেনি পুলিশ।

একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদে থাকা সুইমিংপুলে নেমে সাঁতার কাটছেন। এ সময় পুলের পাশে দাঁড়িয়ে অনেক বিক্ষোভকারীকে লঙ্কান পতাকা ওড়াতে দেখা যায়।

অপর একটি ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্টের বাসভবনের কিচেনে ঢুকে পড়েছেন একদল বিক্ষোভকারী। সেখানে ফ্রিজ খুলে খাবার খাচ্ছেন কেউ, কেউবা আটা-ময়দা, শাক-সবজি, মাছ-মাংস বের করে রান্নার প্রস্তুতি নিচ্ছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে, গোয়েন্দাদের এমন তথ্য পাওয়ার পর শুক্রবার ( ০৮ জুলাই) প্রেসিডেন্ট ভবন থেকে পালিয়ে যান গোতাবায়া রাজাপক্ষে। বর্তমানে দেশটির সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে তিনি অবস্থান করছেন বলে দেশটির নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে।

এদিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এছাড়া বিক্ষোভকারীদের প্রবেশ ঠেকাতে গুলি চালায়।

তবুও বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে প্রেসিডেন্টের প্রাসাদের ঢুকে যায়। তবে কলম্বোয় বিক্ষোভ শুরু হওয়ার আগেই প্রেসিডেন্টকে সরিয়ে নেয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে রাজনৈতিক দলগুলোর নেতাদের এক জরুরি বৈঠক ডেকেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //