ঈদের নামাজে শরিয়াহ আইন চালুর ঘোষণা

ঈদুল আযহা উপলক্ষে প্রকাশিত এক অডিও বার্তায় শরিয়াহ আইন চালুর ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা। রবিবার (১০ জুলাই) দেশটির সংবাদ মাধ্যম টলো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

কান্দাহারের ঈদগা মসজিদে ঈদের নামাজের সময় হাইবাতুল্লাহ আখুন্দজাদা বলেন, গত ২০ বছরে আশরাফ গনি ও (হামিদ) কারজাইর আমলে বিভিন্ন মন্ত্রণালয়ের তৈরি সব আইন ও নীতিমালাগুলো আমাদের (তালেবান) বিশেষজ্ঞরা নিরীক্ষণ করবেন।

তিনি যোগ করেন, যদি এগুলোতে এমন কিছু পাওয়া যায় যা শরিয়াহ বিরোধী বা জনগণের স্বার্থের পরিপন্থী, তাহলে সেগুলোকে প্রত্যাহার করা হবে এবং পরিবর্তে আমরা পূর্ণ ইসলামী ব্যবস্থা চালু করবো।

এই তালেবান নেতা বলেন, ইতোমধ্যে আপনাদের সুবিধার জন্য একটি কমিশনের ব্যবস্থা করা হয়েছে। আপনারা কেনো এই জগতের (আফগানিস্তানের) সঙ্গে যোগসূত্র ছিন্ন করতে চান? আপনারা কী চান?

আফগানিস্তানের সর্বোচ্চ এই নেতা আরো জানান, বিদেশ থেকে যারা দেশে ফিরে আসবেন, তাদের নিরাপত্তা সুনিশ্চিত করা হবে। তালেবান প্রধানমন্ত্রীর মতে, শরিয়াহ আইন চালু করার পথ সুগম হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী তার ঈদ শুভেচ্ছা বার্তায় প্রতিবেশী দেশগুলোকে এই বলে নিশ্চয়তা দেন, যে অপর কোনো দেশের বিরুদ্ধে কোনো উদ্যোগে আফগান ভূখণ্ড ব্যবহার করতে দেয়া হবে না। পাশাপাশি ইসলামিক আমিরাত এটাও প্রত্যাশা করে, যে বাইরের কোনো শক্তি আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়গুলোতে নাক গলাবে না।

প্রসঙ্গত, ২০২১ সালের আগস্টে মার্কিন বাহিনীর সবশেষ দলটি আফগানিস্তান ত্যাগের পর বিনা রক্তপাতে রাজধানী কাবুল দখলের দখল নেয় তালেবান। এরপর থেকেই তাদের বিভিন্ন নীতিমালার সমালোচনা করছে পশ্চিমা বিশ্ব। আজও নতুন সরকারকে স্বীকৃতি দেয়নি বিশ্বের বেশিরভাগ রাষ্ট্র।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //