শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে ডাকা যাবে না ‘মহামান্য’

গতকাল শুক্রবার (১৫ জুলাই) শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে নিয়ম অনুযায়ী নতুন প্রেসিডেন্টকে ডাকা যাবে না ‘মহামান্য’।

শ্রীলঙ্কান সংবাদ মাধ্যমগুলো জানায়, রনিল বিক্রমাসিংহে দায়িত্ব নেয়ার পরপরই প্রেসিডেন্টকে সম্বোধনের জন্য ‘মহামান্য’ শব্দটি ব্যবহার নিষিদ্ধ করেছেন এবং প্রেসিডেন্টের পতাকাও বিলুপ্ত করেছেন। একই সঙ্গে তিনি গণতন্ত্র ও সংকটে জর্জরিত দেশের সংবিধান রক্ষার প্রতিশ্রুতিতে জোর দিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, ব্যক্তিকে রক্ষার পরিবর্তে দেশকে রক্ষা করুন।

প্রেসিডেন্টের পতাকা বিলুপ্তীকরণ প্রসঙ্গে তিনি ভাষণে বলেন, প্রেসিডেন্টের পতাকা বিলুপ্ত করা হবে, কারণ দেশকে কেবল একটি পতাকা ঘিরেই জড়ো হতে হবে, যা জাতীয় পতাকা। আমি কখনোই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না।

তিনি তার ভাষণে রাজনীতিবিদদেরও উচ্চাকাঙ্ক্ষাকে সরিয়ে দেশের জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন এবং তিনি দাবি করেন, কিছু ফ্যাসিস্ট গোষ্ঠী দেশটিতে সহিংসতা উসকে দিচ্ছে। তারা আন্দোলনের নামে সেনাদের অস্ত্র কেড়ে নিচ্ছে। তাদের বিরুদ্ধে কঠোর হবে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

এর আগে স্থানীয় সময় শুক্রবার দুপুরে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। রনিলকে শপথ বাক্য পড়ান শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া।

সংবিধানের ৩৭ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রনিলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ করেন পালিয়ে সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগ করা গোতাবায়া রাজাপাকসে।

অর্থনৈতিক সংকটের জেরে বড় ধরনের অস্থিরতা চলছে শ্রীলঙ্কায়। চলমান পরিস্থিতির জন্য ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারকে দায়ী করে তাদের সরে যেতে দীর্ঘদিন ধরে বিক্ষোভ করে আসছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //