যুক্তরাষ্ট্রের সাথে সামরিক যোগাযোগ স্থগিত করেছে চীন

তাইওয়ানে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সাথে উচ্চপর্যায়ের সামরিক প্রতিনিধির সংলাপ স্থগিত করেছে চীন। জলবায়ু আলোচনাসহ আরো বেশ কয়েকটি খাতে সহযোগিতা স্থগিত করার ঘোষণা দিয়েছে বেইজিং। স্থানীয় সময় আজ শুক্রবার (৫ আগস্ট) এই ঘোষণা দেওয়া হয়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই দেশের সেনাবাহিনীর সিনিয়র কম্যান্ডার পর্যায়ে নিয়মিত যে সংলাপ চলে তা স্থগিত করা হচ্ছে।

সেই সাথে জলবায়ু পরিবর্তন, আন্তঃসীমান্ত অপরাধ দমন এবং অবৈধ অভিবাসী প্রত্যর্পণসহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে চলমান সহযোগিতাও স্থগিত করার কথা ঘোষণা করেছে চীন।

মাত্র গত বছর স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে দুই দেশ বিশ্বের তাপমাত্রা কমাতে একটি চুক্তি করেছিল। জলবায়ু পরিবর্তন সামলানোর আন্তর্জাতিক চেষ্টায় সাফল্যের জন্য চীন-মার্কিন সহযোগিতাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়।

এদিকে পেলোসি তার এশিয়া সফরের সর্বশেষ গন্তব্য জাপান ত্যাগ করার পরপরই একটি বিবৃতি প্রকাশ করে চীন। সেখানে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সাথে সামুদ্রিক সামরিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে যে বৈঠক পরিকল্পিত ছিল তাও বাতিল করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //