কাশ্মিরে সব বাড়িতে উড়লো ভারতের জাতীয় পতাকা

ভারতে স্বাধীনতা দিবসের প্রাক্কালে কাশ্মির উপত্যকায় বেশ কয়েকটি সক্রিয় এবং নিহত সশস্ত্র গোষ্ঠীর সদস্যের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। ১৫ আগস্ট ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘হর ঘর তিরঙ্গা অভিযান’-এ অংশ নিতে প্রতিটি ঘরে জাতীয় পতাকা উত্তোলনের আহ্বান জানিয়েছিলেন। সেই আহ্বানে কাশ্মির উপত্যকার সবার বাড়িতেই পতাকা উত্তোলন করা হয়। 

একসময় এই উপত্যকায় জাতীয় পতাকা তোলাই বড় চ্যালেঞ্জ ছিল। সেখানে ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে লস্কর-ই-তৈয়বা (এলইটি) এবং হিজবুল মুজাহিদিনের সক্রিয় জঙ্গিদের বাড়িতেও ভারতের জাতীয় পতাকা উড়েছে।

নিহত জঙ্গি রায়জ নাইকু-এর বাবাও দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামা জেলায় তার বাসভবনে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন। ২০২০ সালে নিহত জম্মু ও কাশ্মিরের শীর্ষ দশ মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের মধ্যে নাইকু ছিলেন একজন।

অনন্তনাগ জেলার হিজবুল মুজাহিদিনের কমান্ডার জাফর হুসেন ভাট এবং আমির খানের বাড়িতেও জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এছাড়া বুদগাম জেলার সারাই চাদুরা গ্রামে লস্কর-ই-তৈবা’র সক্রিয় সন্ত্রাসী আকিব নাজির শেরগোজরির বাড়িতেও পতাকা উড়ানো হয়েছে। একইসাথে পুলওয়ামা জেলার ত্রালে সক্রিয় সন্ত্রাসবাদী গওহর মঞ্জুর মীর, আসিফ শেখ এবং হামাদ খানের বাড়িতে পতাকা উত্তোলিত হয়েছে। আইজাজ আহমেদ ভাটের পরিবারও ত্রালের আরিপালে জাতীয় পতাকা উত্তোলন করেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এর মাধ্যমে জম্মু ও কাশ্মিরে ‘হর ঘর তিরাঙ্গা’ প্রচারাভিযান সফল হয়েছে যেখানে লোকেরা তাদের বিল্ডিং, বাড়ি, হোটেল এবং রেস্তোরাঁয় উৎসাহের সাথে পতাকা উত্তোলন করেছে। সুশীল সমাজের সংগঠন, নাগরিক ও রাজনীতিবিদরা এতে অংশ নিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //