ভরতে প্রবল বৃষ্টি ও বজ্রপাতে একদিনে ৩৬ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলে প্রবল বৃষ্টি ও বজ্রপাতে একদিনে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে শুধু বজ্রপাতের কারণে।

ভারতের ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ জানিয়েছেন, ভারতের উত্তরাঞ্চলে অর্থাৎ উত্তর প্রদেশের বেশির ভাগ এলাকায় ভারি বৃষ্টিপাতে বাড়িধসে কমপক্ষে ২৪ জন মারা গেছেন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধায় বন্ধু আজনানের বাসার ছাদে উঠছিল মোহাম্মদ উসমান (১৫)। এ সময় বজ্রপাতের আঘাতে সাথে সাথে মারা যায় উসমান। এ ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছে আজনান।

উসমানের বাবা মোহাম্মহ আইয়ুব বলেন, যখন তারা ছাদে উঠছিল ঠিক তখনি বজ্রপাত আঘাত করে এবং সাথে সাথে আমার ছেলে মারা যায়।

রাজ্য কর্তৃপক্ষ বলছে জানিয়েছে, রাজ্যে গত পাঁচ দিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করতে হবে, এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে সরকার।

বর্ষা মৌসুমে ভারতে বৃষ্টিপাতের সাথে প্রচুর বজ্রপাত হয়। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর ভারতে বর্ষাকাল। জানা যায়, গত কয়েক বছর ধরে ভারতে অস্বাভাবিক বজ্রপাত হচ্ছে এবং এর কারণে মৃত্যুর হারও বাড়ছে।

বজ্রপাত নিয়ে ভারতের আবহাওয়া দপ্তরের সাথে কাজ করে লাইটনিং রেজিলিয়েন্ট ইন্ডিয়া ক্যাম্পেইন নামের একটি সংস্থা, এই সংস্থার প্রধান কর্নেল সঞ্জয় শ্রীবাস্তব। তিনি বলেন, বন উজাড়, পানির সংস্থান হ্রাস এবং দূষণ সবই জলবায়ু পরিবর্তনে অবদান রাখে। এ কারণে দিন দিন বজ্রপাতের পরিমাণ বাড়ছে।

ভারতের সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের মহাপরিচালক সুনিতা নারাইন বলেন, বৈশ্বিক উষ্ণতাও বজ্রপাতের ফ্রিকোয়েন্সি বাড়িয়েছে।

সাধারণত বজ্রপাতের সময় তাপমাত্রা ১২ গুণ বৃদ্ধি পায়। বজ্রপাতে সাধারণত এক বিলিয়ন ভোল্টের মতো বিদ্যুৎ থাকে, যা প্রচুর ক্ষতিসাধন করতে পারে।

সরকারি পরিসংখ্যান বলছে, গত এক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর কারণে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতিবছর ভারতে বজ্রপাতের কারণে অন্তত ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। কিন্তু যুক্তরাষ্ট্রে ঠিক একি সময়ে মাত্র ৪৫ জন মারা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //