ভোটগ্রহণ সম্পন্ন, কে হচ্ছেন কংগ্রেসের সভাপতি

গত ২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো গান্ধী পরিবারের বাইরের কেউ ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সভাপতি হতে যাচ্ছে। আজ সোমবার (১৭ অক্টোবর) রাজধানী নয়াদিল্লিসহ দেশের ৩৬টি পোলিং স্টেশনে একযোগে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

মল্লিকার্জুন খাড়গে অথবা শশী থারুর, এই দুজনের মধ্যে একজন হতে যাচ্ছেন উপমহাদেশের ঐতিহ্যবাহী দলটির সভাপতি।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, স্থানীয় সময় প্রায় ১০টার দিকে ভোট গ্রহণ শুরু হয় এবং বিকেল ৪টা পর্যন্ত চলে। আগামী বুধবার (১৯ অক্টোবর) নির্বাচনের ফলাফল ঘোষণা করা হতে পারে।

ভারতজুড়ে কংগ্রেসের প্রাদেশিক কমিটির (পিসিসি) ৯ হাজারেরও বেশি প্রতিনিধি দেশের বিভিন্ন প্রান্ত থেকে সোনিয়া গান্ধীর ‘উত্তরসূরি’ বেছে নিতে এ নির্বাচনে ভোট দিয়েছেন।

সভাপতি সোনিয়া গান্ধী দিল্লির অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির দপ্তরে নিজের ভোট দিয়েছেন। দলের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী ভদ্রও এ সময় তার মা সোনিয়ার সঙ্গে ছিলেন এবং নিজের ভোট দেন। 

ভোট দেওয়ার পর সোনিয়া সাংবাদিকদের বলেন, এই বিষয়টির জন্য আমি দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আছি।

কংগ্রেসের ‘ভারত জোড়ো’ যাত্রায় কর্নাটকে থাকা রাহুল গান্ধীও দলটির বল্লারি শিবিরের কেন্দ্রে তার নিজের ভোটটি দিয়েছেন। কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত করতে নয়া দিল্লিতে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ভোট দিয়েছেন।

কংগ্রেসের অনেক সদস্যের সমর্থন আছে বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গের (৮০) প্রতি। ইতোমধ্যে তার প্রতিদ্বন্দ্বী জাতিসংঘের সাবেক কূটনীতিক শশী থারুর (৬৬) অভিযোগ করেছেন, দলের বড় নেতারা প্রকাশ্যে খাড়গের প্রতি তাদের সমর্থনের কথা জানাচ্ছেন।

রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধীর নেতৃত্ব থাকা সত্ত্বেও গত ২ জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাছে পরাজিত হওয়ার পর অস্তিত্ব সংকটে পড়ে যায় কংগ্রেস। দলের নতুন নেতার হাত ধরে কংগ্রেস নিজেদের ভাবমূর্তির উন্নয়নের আশা করছে।

ভারতের পরবর্তী জাতীয় নির্বাচন ২০২৪ সালে অনুষ্ঠিত হবে। ১৯৪৭ সালে ভারতকে যুক্তরাজ্যের শাসন থেকে মুক্ত করার পর বেশ কয়েক যুগ ভারতে তুমুল জনপ্রিয় দল হিসেবে কংগ্রেস প্রতিষ্ঠা পায়। তবে সাম্প্রতিক সময়ে দলটি বড় আকারে জনপ্রিয়তা হারিয়েছে।

উত্তর প্রদেশের একজন কংগ্রেস প্রতিনিধি অজয় কুমার লাল্লু বলেন, আমরা খাড়গেকে সমর্থন জানাচ্ছি এবং আশা করছি তিনি দলের প্রতিনিধিদের ৮০ থেকে ৯০ শতাংশের ভোট পাবেন। খাড়গে দলের আদর্শের প্রতিনিধিত্ব করেন এবং দলের জ্যেষ্ঠ নেতৃবৃন্দ তাকে সমর্থন করেন।

খাড়গে জানান, তিনি প্রতিনিধিদের সহায়তা কামনা করছেন যাতে কংগ্রেসকে আরও বলিষ্ঠ করে আরও উন্নত ভারত নিশ্চিত করা যায়।

২০১৯ সালের জুলাইতে দলের তৎকালীন প্রধান রাহুল গান্ধী পদত্যাগ করার পর থেকে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ করছেন তার মা সোনিয়া গান্ধী।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে থারুর জানান, তিনি খাড়গেকে সম্মান করেন এবং তারা দুইজনই দলের সাফল্যের জন্য নিবেদিত। খাড়গের সঙ্গে কথোপকথনে এ বিষয়গুলো আলোচনা করার কথা জানান থারুর।

প্রসঙ্গত, কংগ্রেস পার্টির প্রায় ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবারের মতো সরাসরি নির্বাচনের মধ্য দিয়ে সভাপতি বেছে নেওয়া হচ্ছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //